ভারতের উপদেষ্টার ফোনস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার পরিপ্রেক্ষিতে ফোন করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিব শঙ্কর মেনন। আনন্দবাজার পত্রিকায় বুধবার এক প্রতিবেদনে ‘উদ্বিগ্ন ভারত, হিংসা রুখতে কড়া হাসিনা’ শিরোনামে এই সংবাদ প্রকাশ পেয়েছে।

তবে ঠিক কখন ফোন করা হয়েছে এই বিষয়ে কিছু জানানো হয়নি। প্রতিবেদনে বলা হয়, “নির্বাচনের পর দেশের সীমান্ত এলাকায় জামাতে ইসলামির পরপর হামলায় নয়া দিল্লিও বিশেষ উদ্বিগ্ন। এই সব ঘটনায় সীমান্তে চাপ ক্রমশ বেড়ে যাচ্ছে।

সম্প্রতি হাসিনাকে টেলিফোনে এই উদ্বেগের কথা জানিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন। ব্রিটেন-আমেরিকা ও তাদের প্রভাবিত কয়েকটি আন্তর্জাতিক সংগঠন বাংলাদেশে বিরোধীশূন্য নির্বাচনের সমালোচনা করে সব পক্ষকে নিয়ে ফের নির্বাচনের দাবি জানিয়েছে।

ভারত মনে করছে, এ জন্য বাংলাদেশে নতুন সরকারের ওপর আর্থিক অবরোধও চাপাতে পারে পশ্চিমী শক্তি। ঘরে-বাইরে প্রতিকূল পরিস্থিতিতে হাসিনা সরকার যাতে দৃঢ়ভাবে হাল ধরতে পারে, সে জন্য হাসিনাকে বেশ কিছু জরুরি পরামর্শও দিয়েছেন মেনন।”

পত্রিকাটি আরো বলছে, “জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মেনন হাসিনাকে বলেন, সীমান্তের নিরাপত্তা সুরক্ষিত করার প্রশ্নে ভারতের সংশ্লিষ্ট রাজ্যগুলিই তার উপর চাপ দিচ্ছে। কিছু দিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামী জরুরি বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের প্রশাসনের সঙ্গে। সেখানেই সীমান্ত সিল করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

সূত্রের খবর, গত দু’দিনে যশোর ও সাতক্ষীরায় হিংসার ফলে বেশ কয়েক হাজার মানুষ জড়ো হয়েছেন সীমান্তের পাশে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মনে করছে, এখনও বড় হারে অনুপবেশ শুরু হয়নি ঠিকই, কিন্তু হাসিনা সরকার যদি কঠোর হাতে পরিস্থিতির মোকাবিলা না-করতে পারে, তা হলে ভারতের ওপর চাপ অনেকটাই বাড়বে। এর মোকাবিলায় ভারতের পক্ষ থেকে বেশ কিছু পরামর্শ মেনন দিয়েছেন হাসিনাকে।