ছাত্রলীগআমিনুল ইসলাম, ঢাকা: হায় ছাত্রলীগ! ‘পিতার’ নামের বানানেও ভুল থাকে। এ কেমন ছাত্রলীগ। যে নেতার জন্য এই দেশ স্বাধীন হলো। আজ সেই নেতার নামে ভুল। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নামটি ভুল বানানে লেখা রয়েছে।

২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের দ্বিতীয়তলার অর্ধেক অংশ জুড়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়। কার্যালয়টির পূর্ব-উত্তর কোনায় কাঠের স্ট্যান্ডের ওপর বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত একটি পোস্টার কাঠের ফ্রেমে বাঁধাই করে লাগানো আছে।

এতে বঙ্গবন্ধুর নামের মধ্যাংশ শেখ ‘মুজিবুর’ রহমানের পরিবর্তে লেখা আছে ‘মুজিবর’ রহমান। প্রায় ১০ মাসেরও বেশি সময় ধরে এই স্ট্যান্ডটি এখানে রাখা আছে। এই দীর্ঘ সময়েও কারো চোখে বিষয়টি ধরা পড়েনি।

এ ব্যাপারে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘পেছনের দিকে পুরানো কোনো পোস্টার থাকতে পারে। তারপরও বিষয়টা আমি দেখব।’

এ ব্যাপারে ছাত্রলীগের সাধারন সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিষয়টি আমি জানি না। এই মাত্র আপনার কাছ থেকে শুনেছি। তবে বিষয়টি ভুল কিনা দেখবে।

বাংলাদেশ ছাত্রলীগ, দেশের ঐতিহ্যবাহী ও প্রধান ছাত্র সংগঠন। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে পরিচিত। ছাত্রলীগের ইতিহাস, আন্দোলনের ইতিহাস। ভাষার অধিকার আদায়, শিক্ষার অধিকার, স্বায়ত্বশাসন দাবিতে আন্দোলন, উর্দির বিপক্ষে অবস্থান, অসহযোগ, গণ-অভ্যুথান, স্বাধীনতা অর্জন এ সবই ছাত্রলীগের ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাই অনেকে বলেন- ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস।

ছাত্রলীগের মতো সংগঠন থেকেই একজন বঙ্গবন্ধুর উঠে এসেছেন। যে নেতা দেশকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন। স্বাধীন দেশ প্রতিষ্ঠা করেছেন। জীবনের উজ্জ্বল সময়গুলো জেলখানায় কাটিয়েছেন। মৃত্যুর মুখোমুখি হয়েছেন বারবার। প্রত্যক্ষ তত্ত্বাবধানে গড়ে তুলেছেন গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগঠনগুলোর প্রধানতম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

সপ্তাহখানেক আগেও সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজপথ কাপাঁনো স্লোগানে শোনা গেছে ‘জন্মের এই দিনে পিতা তোমায় মনে পড়ে’ যার নামে স্লোগান দিতে দিতে আওয়ামী রাজনীতিতে নতুনদের হাতেখড়ি হয়। সেই নেতার নামের বানানে এমন ভুল কতটা সঙ্গত? এমন প্রশ্নের জবাবে ছাত্রলীগের সাবেক এক কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করে বলেন, সংগঠনটির অতীত ঐতিহ্য কাগুজে দলিল হয়ে আছে।

নতুন কোনো উৎপাদনশীলতা নতুনরা দেখাতে পারছে না। পোস্টারের এমন ভুল খুব আহামরি কোনো সমস্যা না। কিন্তু বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে যখন প্রায় এক বছর যাবৎ এমন ভুল বানানে দেশের সর্বকালের সেরা নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম প্রদর্শিত হয় তখন সেটি প্রশ্নের জন্ম দেয়।