খালেদাস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  দশম সংসদ নির্বাচনের আগে সর্বশেষ গত ২৬ ডিসেম্বর গুলশানের কার্যালয়ে গিয়েছিলেন। দশম জাতীয় সংসদ নির্বাচন বিএনপি বয়কটের পর ইতোমধ্যে সংসদে বিরোধী দলীয় নেতার আসন হারিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা।

বিএনপির সহ দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার সন্ধ্যায় খালেদা জিয়া কার্যালয়ে যাবেন। সাড়ে ৭টায় সেখানে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করবেন তিনি।

নির্বাচন ঠেকানোর ঘোষণা দিয়ে গত ২৯ ডিসেম্বর গণতন্ত্র অভিযাত্রা কর্মসূচির পর খালেদার গুলশানের বাড়ি ও কার্যালয়ে পুলিশ পাহারা বাড়ানো হয়।

খালেদার অভিযোগ, এর মধ্য দিয়ে কার্যত তাকে গৃহবন্দি করা হয়; যদিও সরকারের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে। ২৯ ডিসেম্বর নয়া পল্টনের সমাবেশে যোগ দিতে বাধা পান বিএনপি চেয়ারপারসন। দলীয় নেতারাও তার সঙ্গে দেখা করতে যেতে বাধা পান।

অবরুদ্ধ অবস্থায় অবশ্য যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা, যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন, জার্মানির রাষ্ট্রদূত আলবার্ট কোনসে ও কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন গুলশানের বাড়িতে গিয়ে খালেদার সঙ্গে দেখা করেন।

নির্বাচনের পর গত ৮ ডিসেম্বর বিরোধীদলীয় নেতার বাসার সামনে থেকে পুলিশের অতিরিক্ত পাহারা সরিয়ে নেয়া হয়। পুলিশের বক্তব্য, নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে বিরোধীদলীয় নেতার বাড়িতে আইনশৃঙ্খলা বাহিনীর পাহারা বাড়ানো হয়েছিল। ঝুঁকি কমে যাওয়ায় তা প্রত্যাহার করা হয়েছে।

৫ জানুয়ারির নির্বাচনপ্রত্যাখ্যান করে নতুন করে নির্বাচনের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছেন খালেদা জিয়া। সেইসঙ্গে সমঝোতার জন্য সরকারের প্রতি আহ্বানও রয়েছে তার।