shakib_al_hasan_kkr_picরুহুল আমীন,ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কলকাতা নাইট রাইডার্স বাংলাদেশী অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে। ফলে আইপিএল সেভেনে নাইটদের জার্সিতে নাও দেখা যেতে পারে ওয়ানডে ক্রিকেটর দ্বিতীয় সেরা এই অলরাউন্ডারকে। যদিও নিলামে ওঠার পর সাকিবকে আবারো কেনার ক্ষমতা থাকবে কেকেআর টিম ম্যানেজম্যান্টের হাতে।

২০১৪ আইপিএলের আগে খেলোয়াড় ধরে রাখার তালিকা প্রকাশের শেষ দিনে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) থেকে এই ঘোষণা দেয়া হয়। অবশ্য শুধু বলিউড বাদশা শাহরুখ খানের নাইট রাইডার্সই নয়, এদিন ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতাটির সব ফ্রাঞ্চাইজি তাদের প্রিয় খেলোয়াড়দের ধরে রেখে বাকিদের নিলামে তোলার ব্যবস্থা করে।

টুর্নামেন্টটির নিয়মানুযায়ী প্রতিটি ফ্র্যাঞ্চাইজি আগের আসরের দল থেকে সর্বোচ্চ পাঁচজন করে খেলোয়াড় ধরে রাখতে পারত। সেই হিসেবে কলকাতা ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন ও ভারতীয় ওপেনার গৌতম গম্ভীরকে ছাড়াও আরও তিন জন ক্রিকেটারকে ধরে রাখতে পারত। কিন্তু সেই পথে হাঁটেনি তারা।

আইপিএল সিক্সের ফাইনালিস্ট চেন্নাই সুপার কিংস তাদের পাঁচজন খেলোয়াড়কে ধরে রেখেছে। কিন্তু সবাইকে অবাক করে নতুনভাবে দল গোছানোর জন্য পুরো দলের কাউকেই ধরে রাখেনি দিল্লি ডেয়ারডেভিলস। তারা নিলামে তুলেছে বিরেন্দর শেবাগ, কেভিন পিটারসেন ও ডেভিড ওয়ার্নারদের। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তাদের ‘বিগ থ্রি’ বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইলকে শিবিরে নির্দিষ্ট করেছে। রাজস্থান রয়েলস রেখে দিয়েছে শেন ওয়াটসন ও আজিঙ্কা রাহানেকে। প্রসঙ্গত, আইপিএল সেভেনের নিলাম অনুষ্ঠিত হবে ১২ ফেব্রুয়ারি (রোববার)।