নিউজিল্যান্ডরুহুল আমীন,ঢাকা: সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি ৮১ রানের বড় ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড। ফলে এই সিরিজও যে হারতে হচ্ছে না তা নিশ্চিত করে ফেলেছে কিউইরা।

অকল্যান্ডে অনুষ্ঠিত এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিকরা প্রথমে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ও পরে উইকেটরক্ষক লুক রঞ্চির আগ্রাসী ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ রানের বিশাল সংগ্রহ গড়ে।

মূলতঃ শুরু থেকেই ক্যারিবীয় বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকে কিউই ওপেনাররা। আর তাদের দেখানো পথই অনুসরন করেন বাকী ব্যাটসম্যানরা। ফলে কঠিন লক্ষ্য বেঁধে দিতে সক্ষম হয় তারা অতিথিদের সামনে।

অধিনায়ক ম্যাককালাম মাত্র ৪৫ বলে ২ চার ও ৪ ছক্কায় ৬০ রান তুলে অপরাজিত থাকেন। কিন্তু আগ্রাসনে তাকে ছাড়িয়ে যান উইকেটরক্ষক রঞ্চি। মাত্র ২৫ বলে ৩ চার ও ৪ ছক্কার দাপটে তিনি তুলে নেন অপরাজিত ৪৮ রান।

এই টর্নেডো ইনিংসটির সুবাদেই তিনি ম্যাচের সেরা খেলোয়াড় মনোনীত হন। ষষ্ঠ উইকেট জুটিতে এ দুজন অবিচ্ছিন্ন থেকে ৮৫ রান যোগ করে ক্যারিবীয়দের দুর্দশা চরমে তোলেন। এছাড়াও ওপেনার মার্টিন গাপটিল ১৬ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৫, কলিন মুনরো মাত্র ১২ বলে ১ চার ও ২ ছক্কায় ২২ এবং জেসি রাইডার ১৪ বলে ২২ রান করে ক্যারিবীয় বোলারদের উপর ঝড় বইয়ে দেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ফাস্ট বোলার টিনো বেস্ট ৪০ রানে ৩ এবং নিকিতা মিলার ২৬ রানে ২ উইকেট নেন।

কঠিন লক্ষ্যে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ স্বাগতিক বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে সুবিধা করতে ব্যর্থ হয় এবং শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেটে মাত্র ১০৮ রান তুলতে সক্ষম হয়। দলের পক্ষে উইকেটরক্ষক আন্দ্রে ফ্লেচার সর্বোচ্চ ২৩ রান করেন। এছাড়াও জনস্টন চার্লস ১৬, নিকিতা মিলার অপরাজিত ১৫ এবং স্যামুয়েল বদ্রিনাথ অপরাজিত ১৪ রান করেন।

ব্ল্যাক ক্যাপসদের পক্ষে অফস্পিনার নাথান ম্যাককালাম মাত্র ২৪ রানের খরচায় ৪ উইকেট তুলে নেন। জেমস নিশাম ৪ ওভারে মাত্র ১৬ রানের খরচায় তুলে নেন ৩ উইকেট। আগামী ১৫ জানুয়ারি এই দুই দেশের মধ্যকার দ্বিতীয় ও চূড়ান্ত টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড ২০ ওভার ১৮৯/৫ (বিবি ম্যাককালাম অপরাজিত ৬০, লুক রঞ্চি অপরাজিত ৪৮, গাপটিল ২৫, মুনরো ২২, রাইডার ২২, বেস্ট ৩/৪০, মিলার ২/২৬)

ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভার ১০৮/৮ (ফ্লেচার ২৩, চার্লস ১৬, মিলার অপরাজিত ১৫, বদ্রিনাথ অপরাজিত ১৪, পাওয়েল ১২, ব্রাভো ১০, নাথান ম্যাককালাম ৪/২৪, নিশাম ৩/১৬, মিলনে ১/১৫)