ঢাকা: সংখ্যালঘুদের ওসংখ্যালঘুদের ওপর নির্যাতনপর হামলা ও নির্যাতনের ঘটনায় সারাদেশে বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সমাবেশ ও অনশন কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।

শনিবার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, জেলা পূজা উদযাপন পরিষদ, জাতীয় হিন্দু জোট যৌথভাবে ও বিভিন্ন সংগঠন এসব কর্মসূচি পালন করে।

ধর্মীয় রাষ্ট্র নয়, ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই, ধর্ম যার যার, রাষ্ট্র সবার- এসব স্লোগানকে সামনে রেখে দেশের বিভিন্ন জেলা উপজেলায় সভা সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

মাগুরা: দুপুরে শহরের নতুন বাজার কালিমন্দির থেকে এক দেড় হাজার সংখ্যালঘু নারী-পুরুষ বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে চৌরঙ্গী মোড়ে মানববন্ধন ও সমাবেশ করে। মাগুরা জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, জেলা পূজা উদযাপন পরিষদ এবং জাতীয় হিন্দু জোট যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

ধর্মীয় রাষ্ট্র নয় ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই, ধর্ম যার যার রাষ্ট্র সবার- এ স্লোগান লেখা ব্যানার নিয়ে তারা সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা এবং দেশব্যাপী সহিংসতার প্রতিবাদ জানায়। সমাবেশ শেষে জাতীয় হিন্দু মহাজোটের আয়োজনে শহরের নতুন বাজার কালিমন্দিরে অনশন কর্মসূচি পালন করা হয়।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. প্রদ্যুত কুমার সিংহের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তব্য দেন- বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ও জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুণ্ডু, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান পরিষদের সম্পাদক অ্যাড. সনজিৎ বিশ্বাস, জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি পরেশ কান্তি সাহা, কনককান্তি সাহা, বিশ্বজিৎ রায়, বিপুল সরকার, পর্থ বিশ্বাস, প্রমুখ।

কুমিল্লা: একই দাবিতে কুমিল্লায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠন। এতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠণ ও বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।শনিবার দুপুরে নগরীর কান্দিরপাড় টাউন হলের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, জাগো হিন্দু কুমিল্লা শাখা, মেহেরকুল পরগনা শীল সমাজ উন্নয়ন সংস্থা, শুভপুর হরিসভা সংঘ, সেভ দ্যা হিউম্যানিটি বাংলাদেশসহ আরও অনেক সংগঠন এতে একাত্মতা প্রকাশ করে।মানববন্ধন শেষে কালো পতাকা হাতে হাজারো লোকের অংশগ্রহণে নগরীতে একটি মিছিল বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

ঝিনাইদহ: দোষীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে কালো পতাকা মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ খ্রিষ্ঠান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পুজা উৎযাপন পরিষদ ঝিনাইদহ জেলা শাখা।

শনিবার দুপুর ১২টার দিকে স্থানীয় বারোয়ারী পুজা মণ্ডপ থেকে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলসহ  শহর প্রদক্ষিণ শেষে স্থানীয় পোস্টঅফিস ঘণ্টাব্যাপী মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে হিন্দু-বৌদ্ধ, খ্রিষ্ঠান সম্প্রদায়ের মানুষ ছাড়াও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও এনজিও কর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়।মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার তীব্র নিন্দা ও দোষীদের গ্রেপ্তার করে দৃষ্ঠান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।