জাপা+আলীগ-০০৭স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগের নীতিনির্ধারকরা এখন সিদ্ধান্তহীনতায় ভুগছেন। জাতীয় পার্টিকে  মন্ত্রনালয়  দেয়া হবে কি না । তা নিয়ে এখনও আ’লীগের নিতিনির্ধারকরা চুড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি। এ কারণে এখনও তারা মন্ত্রিপরিষদের পুরো তালিকা তৈরি করতে পারেননি বলে বিশেষ  সূত্রে জানা গেছে। তাই জাপার মন্ত্রনালয় পাওয়া নিয়ে চলছে নানা রকমের নাটক।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, কারা মন্ত্রী হবে সেই পুরো তালিকা পেতে রোববার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। জাতীয় পার্টিকে মন্ত্রী দিলে কিংবা না দিলে আ’লীগের কতটুকু লাভ-ক্ষতি হবে এখনো হিসাব-নিকাশ শেষ হয়নি।

আ’লীগের একটি অংশ মনে করছে, সংসদে কোনো বিরোধীদল রাখার দরকার নেই। তাদের যুক্তি, বর্তমান সরকারে সব দল না এলেও ‘সর্বদলীয় সরকার’ বলা হয়েছে। এতে কোনো সমস্যা হয়নি। তেমনি জাপায় মন্ত্রী দিয়ে সরকারের অংশ করে ‘জাতীয় ঐক্যমতের সরকার’ বলা হবে। এতে খুব সহজেই সরকার এগিয়ে যেতে পারবে। কেউ কিছু বলতে পারবে না। বিশ্বকেও বলা যাবে এটা ‘ঐকমত্যের সরকার’।

এছাড়া আওয়ামী লীগের অন্য শরিক দলও ঐকমত্যের সরকারের পক্ষে। কারণ ঐকমত্যের সরকার হলে ছোট দলগুলোরও মন্ত্রিত্ব পাওয়ার পথ সুগম হবে। সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার পর জাসদ সভাপতি হাসানুল হক ইনু ঐকমত্যের সরকারের পক্ষেই যুক্তি তুলে ধরেন।

এদিকে আওয়ামী লীগের আরেকটি অংশ মনে করেন, একদিকে সরকারি দলে যোগ দিয়ে মন্ত্রিত্ব গ্রহণ আবার বিরোধীদলের আসনে বসে সরকারের বিরোধিতা করা, এটা হয় না। এটা হলে সরকারের পুরো কনসেপ্ট পাল্টে যাবে। দেশে ও দেশের বাইরে এ নিয়ে প্রচণ্ড সমালোচনার ঝড় বইবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘বিরোধী দলে থেকে সরকারি দলে অবস্থান নেয়া অগণতান্ত্রিক, অসাংবিধানিক ও সংসদীয় রাজনীতির শিষ্টাচার বহির্ভূত। সরকার ও বিরোধী দলে এক সঙ্গে থাকা যায় না।’

এদিকে জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, দলটি নতুন সরকারের মন্ত্রিত্ব চায়। কারণ তারা বিরোধী দলে থাকলেও ‘গৃহপালিত’ বিরোধী দলের তকমা মুছতে পারবে না। তার চেয়ে মন্ত্রিত্ব নেয়াই ভালো। ক্ষমতা থাকলে পার্টি শক্তিশালী হবে, আবার নেতাকর্মীদেরও খুশি করা যাবে।

তাই জাতীয় পার্টির নেতারা প্রকাশ্যেই মন্ত্রিত্ব চাচ্ছেন। শেষ পর্যন্ত জাতীয় পার্টিকে মন্ত্রিত্ব দেয়া হতে পারে, এমন আভাসই দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। তা না হলে সরকারে অস্থিতিশীলতা আসতে পারে বলে তারা মনে করেন।