p-m-nস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: নির্বাচন কমিশনের গেজেট ও শপথের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। দশম জাতীয় সংসদের নবনির্বাচিত ২৯০ এমপিকে বিজীয় ঘোষণা করায় এ রিট আবেদন করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ রোববার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন। রিটে নবম সংসদ বহাল রেখে দশম সংসদের এমপিদের শপথ গ্রহণ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে উল্লেখ করা হয়।

রিট দায়েরকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ জানান, সংবিধান ও গণপ্রতিনিধত্ব অধ্যাদেশ (আরপিও) ৩৯ এর ৪ ধারা অনুযায়ী এই বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

রোবাবর দুপুরে বিচারপতি মীর্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হবে। রিটে নির্বাচন কমিশন, আইন সচিব, মন্ত্রী পরিষদ সচিব, জাতীয় সংসদ সচিব, প্রধান নির্বাচন কমিশন, স্পিকার ও সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ৫ জানুয়ারি রোববার দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ৮ জানুয়ারি বুধবার নির্বাচন কমিশন সচিবালয় থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করা হয়। ৯ জানুয়ারি বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত এমপিদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।