রুহুল আমীন,ঢাকা: পাকিস্তানের বিপক্ষেsrilokka_pakisthan_pic তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা। রোববার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে মিসবাহ উল হকের দলকে নয় উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে অ্যাঞ্জেলো ম্যাথিউস বাহিনী।

দুবাই টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৬৫ রানের অলআউট হয় পাকিস্তান। এর জবাবে নিজেদের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৩৮৮ রানের বড় সংগ্রহ করে। ফলে দ্বিতীয় ইনিংসে ২২৩ রানের পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামতে হয় পাকদের।

এরপর চাপে পড়ে ‘দুই বুড়ো’ ইউনুস খান ও মিসবাহের ব্যাটে প্রতিরোধের আভাস দেখায় ‘দ্য আনপ্রেডিক্টেবল’রা। কিন্তু ইউনুস, মিসবাহ ও সরফরাজ ছাড়া আর কেউ প্রত্যাশা মতো ব্যাটিং করতে না পারায় ৩৫৯ রানেই থামতে হয় পাকিস্তানকে।

ফলে শ্রীলংকার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৩৭ রান। ম্যাথিউস বাহিনী ৪৬ দশমিক ১ ওভারে কুশল সিলভার উইকেট হারিয়ে সেই লক্ষ্যে পেরিয়ে যায়।

টেস্টের পঞ্চম দিনে স্কোরবোর্ডে মাত্র ২৯ রান জমিয়েই গুটিয়ে যায় পাকিস্তানের লোয়ার অর্ডার।

শনিবার টেস্টের চতুর্থ দিনের সাত উইকেটে সংগ্রহ করা ৩৩০ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে ৩৫৯ রানে অলআউট হয় পাকরা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সরফরাজ আহমেদ (৭০) ও সাইদ আজমল (৭) যথাক্রমে ৭৪ ও ২১ রানে আউট হন। আর রাহাত আলী প্যাভিলিয়নে ফেরেন আট রান করে। তবে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে দলটির পক্ষে সর্বোচ্চ ৯৭ রান আসে মিসবাহের ব্যাটে। শ্রীলংকার পেসার সুরাঙ্গা লাকমল চারটি উইকেট নেন। দুটি করে উইকেট পেয়েছেন নুয়ান প্রদীপ, রঙ্গনা হেরাথ ও সামিন্দা ইরাঙ্গা।

এরপর ১৩৭ রানের সহজ লক্ষ্য তাড়ায় লংকানদের শুভ সূচনা এনে দেয় দলটির দুই ওপেনার দিমুথ করুনারত্মে ও কুশল সিলভা। ৪০ দশমিক ৩ ওভারে ১২৪ রান করে বিচ্ছিন্ন হয় এই জুটি। যখন পাক স্পিনার সাইদ আজমলের বলে সিলভা ৫৮ রান করে এলবিডব্লিউয়ের শিকার হয়।

তবে দলটির আরেক ওপেনার করুনারত্মে দলকে জয়ের বন্দরে ভিড়িয়েই মাঠ ছাড়েন। ৬২ রান করে অপরাজিত থাকেন তিনি। অপর প্রান্তে তাকে সঙ্গ দেন কুমার সাঙ্গাকারা (৯)। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন মাহেলা জয়বর্ধনে। যিনি শ্রীলংকার প্রথম ইনিংসে ১২৯ রানের ঝকমকে একটি ইনিংস খেলেছিলেন মাহেলা।

প্রসঙ্গত, আবুধাবিতে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি ড্র হয়।

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান: প্রথম ইনিংস-১৬৫/১০ (খুররম ৭৫, হেরাথ ৩/২৬)
দ্বিতীয় ইনিংস-৩৫৯/১০ (মিসবাহ ৯৭, লাকমল ৪/৭৮)।
শ্রীলংকা: প্রথম ইনিংস-৩৮৮/১০ (জয়বর্ধনে ১২৯, জুনাইদ ৩/১০২)
দ্বিতীয় ইনিংস-১৩৭/১ (করুনারত্মে ৬২, আজমল ১/৪৫)।
ফল: শ্রীলংকা ৯ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: মাহেলা জয়বর্ধনে (শ্রীলংকা)।