শমসের-মবিন-চৌধুরীস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেছেন, বিএনপি সবসময়ই আলাপ-আলোচনার জন্য সমঝোতার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেছে। কিন্তু আ’লীগ সমঝোতার ক্ষেত্রে আন্তরিক ছিল না। তাই মহাসচিব পর্যায়ে দফায় দফায় বৈঠক হলেও সে আলাপ-আলোচনা ব্যর্থ হয়েছে।

যে কারণে বিএনপিসহ বেশির ভাগ দলই নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে। এখন যেহেতু বার বার আলাপ আলোচনার কথা প্রধানমন্ত্রীসহ আ’লীগের শীর্ষ পর্যায়ের নেতারা বলছে সে কারণে আলোচনার জন্য সব সময় প্রস্তুত বিএনপি। কিন্তু বিএনপিকে শর্ত দিয়ে আলোচনায় বসানো যাবে না।তাই বিএনপি আলাপ-আলোচনার মাধ্যমে সমঝোতা চায়।

ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। গুলশানে হোটেল হেরিটেজে সোমবার বিকেল ৪টায় এ বৈঠক শুরু হয়ে শেষ হয় ৫টায়।

শমসের মবিন বলেন, ‘আমরা রাষ্ট্রদূতদের এখানে দাওয়াত দিয়েছি, এখানে সব বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচনের বিষয়ে বিএনপির বক্তব্য তুলে ধরা হয়েছে।’

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে ঢাকায় অবস্থানরত ৩৪টি দেশের কুটনীতিকদের কাছে নির্বাচনের বিষয়ে পর্যালোচনামূলক প্রতিবেদন তুলে ধরেন বিএনপি নেতারা।

৫ জানুয়ারি ভোটগ্রহণের দিনসহ ওই সময়ে নির্বাচনের ভোটকেন্দ্রের ভোটার অনুপস্থিতি, ভোট জালিয়ারি, ব্যালট পেপার ছিনতাইসহ বিভিন্ন ভিডিও তথ্যচিত্র কুটনীতিদের সামনে উপস্থাপন করা হয়। বিএনপির পক্ষ থেকে কূটনীতিদের প্রতিবেদনটি সরবারহও করা হয়।

বিএনপির প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমদ।

এ ছাড়া মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি উইলিয়াম হানা, ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়াঞ্জা ক্যাম্পস দা নব্রেগা, সুইডেনের রাষ্ট্রদূত এনেলি লিন্ডা কেনি, জার্মান রাষ্ট্রদূত ড. আলব্রেখত কনজের, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লী ইয়ান ইয়ং, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত গারবেন ডি জং, কানাডার রাষ্ট্রদূত হিজার ক্রুডেন,

ইতালির রাষ্ট্রদূত জর্জিও গুগলিয়েলমিনো, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ইওয়ান উইরানাটা এমাজা, শ্রীলঙ্কার রাষ্ট্রদূত ডব্লিউ এ শরত কুমার ওরাজেদাসহ অন্তত ২৪টি দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও ভারত, পাকিস্তানসহ ১০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বোরহান উদ্দিন খান এ সময় উপস্থিত ছিলেন।