চীনস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: ভারতের পর এবার চীন, ভিয়েতনাম, কম্বোডিয়ার অভিনন্দন জানিয়েছেন। দশম জাতীয় সরকার গঠন করায় ভারতের পর এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিইয়াং।

সোমবার বিকেলে এক চিঠির মাধ্যমে তিনি এ অভিনন্দন জানান। ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জুন চিঠিটি পররাষ্ট্র সচিবের মাধ্যমে হস্তান্তর করেন।

অভিনন্দন বার্তায় চীনা প্রধানমন্ত্রী বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ায় চীন সরকার, জনগণ এবং আমার পক্ষ থেকে আপনাকে  উষ্ণ অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি।

লি কেকিইয়াং বলেন, বাংলাদেশ-চীন ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা আরো বেড়েছে। আমি আপনার প্রতি এ সহযোগিতার হাত বাড়াতে চাই যাতে বাংলাদেশ-চীন ব্যাপক এবং সমবায় অংশীদারিত্বে ধারাবাহিকভাবে একটি নতুন জায়গায় পৌঁছাতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ এবং এর জনগণের সাফল্য বৃদ্ধি হোক। চীনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্যও কামনা করেন।এছাড়া ভিয়েতনাম ও কম্বোডিয়া বংলাদেশের নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছেন।

এর আগে রোববার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেই ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং শেখ হাসিনাকে টেলিফোনে অভিনন্দন জানান। সোমবার ভারতের জনতা পার্টির নেতা এল কে আদভানী শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানান।