ঢাকা: ফিফার বর্ষসেরা গোলের পুরস্কার ibra_picপেয়েছেন সুইডেনের স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ।সোমবার রাতে সুইজারল্যান্ডের জুরিখে জাঁকজমকপূর্ণ ফিফা ব্যালন ডি’অর অনুষ্ঠানে পিএসজির এই তারকা ফুটবলারের হাতে ‘ফিফা পুসকাস অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হয়।

বছরের সবচেয়ে চমৱকার গোলটির জন্ম আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। গত নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ গজ দূর থেকে ব্যাকভলিতে দারুণ ঐ গোলটি করেন ইব্রাহিমোভিচ। ম্যাচটি ৪-২ গোলে জিতেছিল সুইডেন।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ২৩ জনের প্রাথমিক তালিকায়ও ছিলেন ইব্রাহিমোভিচ।পুরস্কার নেয়ার আগে ‘রেড কার্পেট’ –এ ইব্রাহিমোভিচ গোলটি সম্পর্কে বলেন,

“আমি জানতাম গোলপোস্টটা ঠিক কোথায়, কিন্তু সমস্যা ছিল বলটাকে সেখানে পাঠানোটা।”সেরা তিন গোলের মধ্যে ছিল ব্রাজিল ফরোয়ার্ড নেইমার ও সার্বিয়ার নেমানিয়া মাতিচের অসাধারণ দু’টি গোল।

গত বছর হয়ে যাওয়া ফিফা কনফেডারেশন্স কাপে জাতীয় দলের জার্সিতে জাপানের বিপক্ষে দূর থেকে নেয়া জোরালো এক শটে সংক্ষিপ্ত তালিকায় মনোনীত গোলটি করেন নেইমার। ম্যাচটি ৩-০ গোলে জিতেছিল ব্রাজিল। টুর্নামেন্টের শিরোপাও জেতে নেইমাররা।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ২৩ জনের প্রাথমিক তালিকায়ও ছিলেন কনফেডারেশন্স কাপের সেরা খেলোয়াড় নেইমার।পর্তুগিজ প্রিমিয়ার লিগে বেনফিকার সার্বিয়ান মিডফিল্ডার নেমানিয়া মাতিচ পোর্তোর বিপক্ষে দারুণ ঐ গোলটি করেছিলেন।

হাঙ্গেরি ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি স্ট্রাইকার ফেরেন্স পুসকাসের নামে ২০০৯ সাল থেকে এই পুরস্কার দেয়া হচ্ছে। নির্বাচিত ১০টি গোলের প্রাথমিক তালিকা থেকে ভক্তদের ভোটে তিন জনের সংক্ষিপ্ত তালিকা নির্বাচন করা হয়। তারপর আবার ভক্তদের ভোটেই সেরা গোল নির্বাচন করা হয়েছে।