BCB-Logo_picরুহুল আমীন,ঢাকা: বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপসহ আন্তর্জাতিক ক্রিকেটের আসন্ন আসরগুলোর ওপর থেকে অনিশ্চয়তা কাটাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিরোধী দল বিএনপির আশ্বাস চাইছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাথে এ বিষয়ে কথা বলতে দেখা করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। এছাড়া এ ব্যাপারে শীঘ্রই আনুষ্ঠানিক অনুরোধ জানানো হতে পারে।

সোমবার থেকে বিরোধী জোটের পক্ষ থেকে হরতাল-অবরোধের কর্মসূচি স্থগিত করার বিষয়টিকে এশিয়ান কাপ, টি-২০ বিশ্বকাপের জন্য ইতিবাচক হিসাবে বিবেচনা করছে বিসিবি। কারণ এমন সময় এই অবরোধ স্থগিত করা হলো যখন বাংলাদেশের সাথে আসন্ন ক্রিকেট সিরিজের নিরাপত্তা খতিয়ে দেখতে শ্রীলংকার একটি প্রতিনিধিদল এ মূহুর্তে ঢাকায় রয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবির মুখপাত্র জালাল ইউনুস বলছেন, ঠিক এ সময়ে অবরোধ স্থগিত হওয়ায় তারা স্বস্তি বোধ করছেন।তিনি বলেন, “অবশ্যই সারা পৃথিবীতে একটি পজিটিভ সিগনাল যাবে। বিরোধী দলকে অশেষ ধন্যবাদ যে এ সময়ে তারা অবরোধ তুলে নিয়েছে। এটা আমাদের ক্রিকেটের জন্য অবশ্যই পজিটিভ…”

বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস আন্দোলনের কারণে ফেব্রুয়ারিতে নির্ধারিত এশিয়ান কাপ এবং মার্চে নির্ধারিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মাঝে বেশ কিছুদিন আগে থেকেই বিএনপির সাথে যোগাযোগ শুরু করে বিসিবি।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান এ মাসের গোড়ার দিকে যখন দুবাইতে আইসিসির বৈঠকে যোগ দিচ্ছিলেন, সে সময়ে বিএনপির একজন নেতার মাধ্যমে সরাসরি খালেদা জিয়ার সাথে যোগাযোগের চেষ্টা হয়েছিল।

বিসিবি চাইছিল তিনি যেন আইসিসিকে আশ্বস্ত করতে পারেন যে বিরোধীদের কর্মসূচির কারণে এশিয়ান কাপ বা টি-২০ বিশ্বকাপের নিরাপত্তা বিঘ্নিত হবে না।যোগাযোগ করা হলে বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক লে. কর্নেল অবসরপ্রাপ্ত আব্দুল লতিফ বলেন, খালেদা জিয়া নিজে চান এই দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট বাংলাদেশে হোক।

তিনি আরও জানান, “খালেদা জিয়াকে সব কিছু ব্যাখ্যা করা হয়েছে এবং তিনি বলিষ্ঠ কণ্ঠে বলেছেন বাংলাদেশের মাটিতে যেন এশিয়া কাপ হয়, বিশ্বকাপ হয়। …এটা আমরা বিশ্ববাসীকে জানাচ্ছি।”তবে কর্নেল লতিফ বলেন, অনেক কিছুই নির্ভর করবে সরকারের আচরণের ওপর।তিনি বলেন, “বিএনপি সহযোগিতার হাত বাড়িয়ে দেবে, তবে অনেকটা নির্ভর করছে সরকার সে সময় কেমন পরিবেশ রাখবে।”

তবে কর্নেল লতিফ জানান অনানুষ্ঠানিক যোগাযোগ করা হলেও বিসিবি আনুষ্ঠানিকভাবে কোন অনুরোধ বিএনপিকে করেনি।বিসিবি মুখপাত্র জালাল ইউনুস বলছেন, এখন পর্যন্ত বিএনপির ইতিবাচক সাড়ায় বোর্ড কৃতজ্ঞ এবং বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান খালেদা জিয়ার সাথে সরাসরি কথা বলতে প্রস্তুত।

মি ইউনুস জানান, বোর্ডের পক্ষ থেকে একটি চিঠি প্রস্তুত রয়েছে। পরিবেশ ছিল না বলে এতদিন চিঠিটা পাঠানো হয়নি। এখন পাঠানো হবে।এদিকে বাংলাদেশের সাথে সিরিজ খেলতে ২৪শে জানুয়ারি ঢাকায় আসছে শ্রীলংকা দল। কত নির্বিঘ্নে এই সিরিজটি হয়, সেটার দিকে বিদেশী দলগুলো তাকিয়ে থাকবে সন্দেহ নেই। সূত্র: বিবিসি