Roger-Azarenka_picরুহুল আমীন,ঢাকা: প্রচন্ড খরতাপকে উপেক্ষা করে সহজ জয়ে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেছেন সাবেক শীর্ষ তারকা রজার ফেদেরার। মঙ্গলবার তিনি প্রথম রাউন্ডে স্বাগতিক প্রতিপক্ষ জেমস ডাকওয়ার্থকে সরাসরি সেটে হারান।

এদিন প্রতিযোগিতার মহিলা এককে বর্তমান শিরোপাধারী বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা, সাবেক শীর্ষ তারকা ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকিও নিজ নিজ খেলায় জিতে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যান।

সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা এবং ১৭টি গ্র্যান্ড স্লাম শিরোপার মালিক রজার ফেদেরার দুঃস্বপ্নের ২০১৩ সালকে পেছনে ফেলে নতুন বছরে নতুন শুরুর প্রত্যয় জানিয়েছিলেন। আর এ লক্ষ্যেই তিনি ট্রেনিং স্টাফে অন্তর্ভুক্ত করেন বিশ্ব টেনিসের সাবেক শীর্ষ তারকা সুইডেনের স্টিফেন এডবার্গকে।

এই আসরের চতুর্থ শিরোপা জেতার প্রথম ধাপে খুব সহজেই উৎরে যান আসরের ছয় নম্বর বাছাই এই সুইস তারকা। ২১ বছর বয়সী স্বাগতিক তরুণ ডাকওয়ার্থকে ৬-৪, ৬-৪ ও ৬-২ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যান।

তবে দ্বিতীয় রাউন্ডে তার জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবেন ফরাসী তারকা জো উইলফ্রেড সঙ্গা। তিনি প্রথম রাউন্ডে ৭-৫, ৬-৩ ও ৬-৩ গেমে হারান ইতালিয়ান প্রতিপক্ষ ফিলিপ্পো ভলান্দ্রিকে। এদিন প্রথম রাউন্ডে জয়ী হন স্কটিশ তারকা অ্যান্ডি মারেও।

মহিলা বিভাগে বর্তমান চ্যাম্পিয়ন আজারেঙ্কা প্রচন্ড দাবদাহে কিছুটা নাজেহাল হলেও শেষ পর্যন্ত ৭-৬, ৬-২ গেমের জয় তুলে নেন সুইডেনের জোহানা লারসনের বিরুদ্ধে। বিশ্বের ৯১ নম্বর টেনিস খেলোয়াড়ের বিরুদ্ধে এ ম্যাচ জিততে অনেক কাঠখড় পোড়াতে হয় টানা তৃতীয় শিরোপার সন্ধানে থাকা এই বেলারুশ তারকাকে। এদিন অবশ্য সহজ জয় তুলে নেন ড্যানিশ তারকা ক্যারোলিন ওজনিয়াকি।

বিশ্বের সাবেক এই শীর্ষ তারকা দাপটের সঙ্গে খেলে ৬-০, ৬-২ গেমের সহজ জয় তুলে নেন স্প্যানিশ প্রতিপক্ষ ডমিঙ্গুয়েজ লিনো’র বিরুদ্ধে। আরেক অভিজ্ঞ তারকা সার্বিয়ার ইয়েলেনা জ্যাঙ্কোভিচও এদিন সহজ জয়ে জাপানি প্রতিপক্ষকে হারিয়ে পরবর্তী রাউন্ডে ওঠেন।