তোফায়েলস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী আনন্দ শর্মার আমন্ত্রণে  ভারত সফরে যাবেন। বৃহস্পতিবার পঞ্চম সার্ক বিজনেস লিডার্স কনক্লেভ এ প্যানেলিস্ট হিসাবে যোগদানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলন ভারতের রাজধানী নয়াদিল্লীতে ১৭-১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ভারতের রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করবেন বলে ধারণা করা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে বুধবার এ তথ্য জানা গেছে।

উদ্বোধনী অনুষ্ঠানসহ মোট ছয়টি সেশনে অনুষ্ঠানটি বিভক্ত থাকবে। সম্মেলনটিতে সার্কভুক্ত দেশসমূহের আঞ্চলিক ও অর্থনৈতিক সম্পৃক্ততা আরো নিবিড় করার উপায়সহ সার্কভুক্ত দেশসমূহের মধ্যে নতুন নতুন ব্যবসা-বাণিজ্য সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান বৃদ্ধি এবং পণ্য উৎপাদনের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করা হবে।

সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়া (সাফটা) চুক্তির নিরিখে আগামী ২০১৬ সালের মধ্যে সার্ক দেশসমূহের মধ্যে শুল্কমুক্ত অঞ্চল প্রতিষ্ঠার নির্ধারিত লক্ষ্য কতটুকু অর্জিত হয়েছে সে বিষয়টিও আলোচনায় গুরুত্ব পাবে।

সম্মেলনের প্রথম দিনের মিনিস্টিরিয়াল রাউন্ডে ‘টেকিং স্টক অব দি সাউথ এশিয়ান ইকনোমিক ইন্টিগ্রেশন প্রসেস’ শীর্ষক প্রথম সেশনে অন্যতম প্যানেলিস্ট হিসাবে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী ১৯ জানুয়ারি তিনি দেশে প্রত্যাবর্তন করবেন বলে আশা করা হচ্ছে।