mirza_fokhrul_islam_alomgস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: দীর্ঘ দু’মাস পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে তিনি কার্যালয়ে প্রবেশ করেন।এর আগে ফখরুল ৩টি মামলায় হাইকোর্ট থেকে আগাম জামিন পান। দীর্ঘ প্রায় দেড় মাস পর বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়টিও তালামুক্ত হয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বিএনপির সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম, আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন ও যুবদলের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আবদুস সালাম কার্যালয়ে প্রবেশ করেন। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী তাদের কোনো বাধা দেয়নি।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে সংলাপের ক্ষেত্র প্রস্তুতের পূর্ব শর্ত হিসেবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নয়াপল্টন কার্যালয় খুলে দেয়ার দাবি জানিয়েছিলেন। এর একদিন পরেই তালামুক্ত হলো দলের কেন্দ্রীয় কার্যালয়।

দীর্ঘ দেড় মাস ধরে কার্যালয়ের প্রধান ফটকের সামনে দায়িত্ব পালনকারী পুলিশের সাদা পোশাকধারী সদস্যরাও এখন আর নেই। স্বাভাবিক অবস্থা বিরাজ করছে নয়াপল্টন এলাকায়।

দুপুরে শাহবাগ ও রমনা থানার ৩টি মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগাম জামিন পান। এসব মামলার পুলিশ প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত আগাম জামিন দেন আদালত।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি বোরহানউদ্দিন ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানি শেষে এ জামিন দেন।আদালত শাহবাগ ও রমনা থানায় দায়ের করা ৩টি মামলায় আগাম জামিন দেন। এর মধ্যে একটি হত্যা মামলা রয়েছে।বুধবার আগাম জামিনের আবেদন করেন ফখরুল ইসলাম। অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সগির হোসেন লিয়ন আবেদনটি দাখিল করেন।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর রাতে মালিবাগ চৌধুরী পাড়ায় বাসে ককটেল নিক্ষেপে একজন নিহত ও পাঁচজন আহত হওয়ার ঘটনায় রমনা থানায় দায়ের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদসহ শীর্ষ নেতাদের হুকুমের আসামি করা হয়েছে।

এর আগে ২৮ নভেম্বর অবরোধ চলাকালে শাহবাগে গাড়ি পোড়ানোর ঘটনায় দায়ের করা মামলায় ফখরুলসহ বিএনপি ও জামায়াতের ১৬ নেতাকে আসামি করা হয়। শাহবাগে বাসে অগ্নিসংযোগের ঘটনায় ১৯ জন দগ্ধ হন। তাদের মধ্যে বেশকয়েকজন মারা যান।