স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: inqilab_office_picদৈনিক ইনকিলাব পত্রিকা অফিসে তল্লাশি চালিয়ে পত্রিকাটির ছাপাখানা সিলগালা করে দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। ডিবির উপ-কমিশনার (ডিসি) জাহাঙ্গীর হোসেনের মাতুব্বর এতে নেতৃত্ব দেন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে ডিবির একটি দল রাজধানীর টিকাটুলিতে অবস্থিত পত্রিকাটির অফিসে রাত সাড়ে ৯টা পর্যন্ত বিভিন্ন সেকশানে তল্লাশি চালায় ডিবির সদস্যরা।

এ সময় তারা পত্রিকাটির তিনজন সাংবাদিককে আটক করে নিয়ে যায়। এছাড়া অফিসের ৩টি কম্পিউটারও জব্দ করেছে পুলিশ।

ইনকিলাবের কর্মীরা জানান, সিলগালা করে দেওয়ার ফলে শুক্রবার পত্রিকাটি বের হওয়ার আর কেনো সম্ভাবনা নেই।’

রাত সাড়ে ৯টার দিকে ডিবির একটি দল বেরিয়ে যাওয়ার সময় পত্রিকাটির বার্তা সম্পাদক রবিউল্লাহ রবি, ডেপুটি চিফ রিপোর্টার রফিক মোহাম্মদ ও সিনিয়র রিপোর্টার আহমদ আতিককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে নিয়ে যায়। তবে সম্পাদনা সহকারী শহিদুল ইসলাম ও কম্পিউটার ইঞ্জিনিয়ার চঞ্চলকে আটকের পরে ছেড়ে দেয়।

পুলিশ জানায়, দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দিন, পত্রিকার প্রকাশক, প্রধান বার্তা সম্পাদক ও এক প্রতিবেদকের বিরুদ্ধে  পত্রিকার ওয়েবসাইট ও পত্রিকায় মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করায়  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ও  সংযুক্ত পেনাল কোডের ধারায় ওয়ারী থানায় একটি নিয়মিত মামলা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত দৈনিক ইনকিলাব পত্রিকা এবং তাদের অনলাইন সংস্করণে ‘সাতক্ষীরায় যৌথবাহিনীর অপারেশনে ভারতীয় বাহিনীর সহায়তা! : পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্বীকার’ শিরোনামে এক মিথ্যা ও বানোয়াট সংবাদের বিষয়ে এসআই মো. জাহাঙ্গীর আলম বাদি হয়ে এ মামলা দায়ের  করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ইনকিলাবের এক বিশেষ প্রতিনিধি আজকের বাংলাদেশে ২৪.কমের  কাছে আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘পুলিশ এ পত্রিকার ছাপাখানা সিলগালা করে দেয়ায় শুক্রবার পত্রিকা বের করার আর কোনো সম্ভাবনা নেই।’

এ বিষয়ে ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিনের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে আজকের বাংলাদেশে ২৪.কম কে তিনি বলেন, ‘আমি কিছু বলতে পারছি না। আমি বাসায় অবস্থান করছি।’

এদিকে দৈনিক ইনকিলাব পত্রিকার ছাপাখানা আইনশৃঙ্খলা বাহিনীর সিলগালা করা এবং সাংবাদিকদের গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।