ঢাকা: গত সপ্তাহের মতো নিত্যপণ্যের বাজার অনেকটা সহনীয় পর্যায়ে রয়েছে। কমেছে সব ধরনের সবজির দাম। তবে এ সপ্তাহে বাড়তি ভোজ্যতেলের দাম।

সরবরাহ নেই অজুহাতে ভোজ্যতেলের দাম লিটার প্রতি ২ থেকে ৩ টাকা বেশি বিক্রি হচ্ছে। এ ছাড়া চাল, ডাল, মাছ, ডিমসহ মসালার দাম অপরিবর্তিত রয়েছে। শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমনটাই দেখা গেছে।

বাজার ঘুরে জানা দেখা যায়, হঠাৎ করেই নগরীতে বেড়েছে ভোজ্যতেলের দাম। সপ্তাহ ব্যবধানে সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২ টাকা করে বেড়েছে।

প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১১৭ থেকে ১২২ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল লিটার প্রতি ১১৫ থেকে ১২০ টাকা।  বোতলজাত ৫ লিটারের সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৬৫ থেকে ৫৯০ টাকায়।

তবে ক্রেতারা স্বস্তি প্রকাশ করেছেন সবজির দামে। কমতি সব ধরনের সবজির দাম। কেজিপ্রতি আলু ১৬ টাকা, কাঁচা মরিচ ৪০ থেকে ৪৪, শসা ২৮ থেকে ৩০, পটল ৭০ থেকে ৮০, বেগুন ( গোল) ৩০, বেগুন (লম্বা) ৩০, সিম ৩০, গাজর ৩০, মুলা ১৬, করলা ৫০, ঢেঁড়স ৬০, চিঙ্গিা ৬০, পেঁপে ২০, টমেটো প্রকার ভেদে ৩০ থেকে ৫০, বরবতি ৭০, ফুলকপি ২৫ থেকে ৩০, বাঁধা কপি ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া লালশাক, লাউশাক, পালংশাক, মুলাশাক, কুমড়াশাক, ডাটাশাকসহ সব ধরনের শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কেজিপ্রতি ভারতীয় পেঁয়াজ ৩৫ টাকা এবং দেশি পেঁয়াজ নতুন ৪০ টাকায় বিক্রি হচ্ছে। রসুন (চায়না) ৭০, রসনু (দেশি) ৯০, শুকনা মরিচ ১৭০, হলুদ ১২০, হলুদের গুঁড়া ১৮০, মরিচের গুঁড়া ২২০, দেশি মশুর ডাল ১২৫, ভারতীয় মশুর ডাল ৮০, খেসারি ডাল ৪৫, মুগ ডাল ১২০ এবং ছোলা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কিছুটা বাড়তি মাছের দাম। ইলিশ (ছোট) জোড়া বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৯০০ টাকা, জাটকা ৩২০, মাঝারি আকারের ইলিশ জোড়া ১ হাজার থেকে ১ হাজার ৬০০ টাকা। এ ছাড়া রুই ৩০০, কাতলা ২৪০, তেলাপিয়া ১৪০, কৈ (চাষের) ৩৮০, মাঝারি সিলভার ১৬০, পাঙ্গাস ১৫০, শোল মাছ ৫৩০, মলাঢেলা ২০০, বাইলা মাছ ৬৫০, কাচকি মাছ ২৫০ এবং সুরমা মাছ ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বেড়েছে মাংসের দাম। খাসি ২০ টাকা বেড়ে ৫০০ টাকা, দেশি মুরগি ৩২০ থেকে ৩৩০ টাকা, মুরগী ব্রয়লার ১৪০ টাকা, যা গেল সপ্তাহে ছিল ১৩০ টাকা পর্যন্ত। তবে অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম। গরুর মাংস ২৮০ টাকা কেজি। প্রতিহালি মুরগির ডিম (ফার্ম) ২৮ টাকা, দেশি মুরগি ও হাঁসের ডিম ৪০ টাকা হালি।

কেজিপ্রতি নাজিরশাইল ৫৮ থেকে ৬০, মিনিকেট ৪৮, লতা ৪০, মোটা চাল ৪২, পাইজাম ৪০, স্বর্ণা ৩৬ থেকে ৩৮ টাকা দরে বিক্রি হচ্ছে।