গণভবনে জাতীয় পার্টিফয়েজ মাহমুদ, ঢাকা: বিরোধী দলের নেতা ও জাতীয় পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য বেগম রওশন এরশাদ জাতীয় পার্টির একাংশের সভাপতি কাজী জাফরকে নিজ দলে ফেরাতে তৎপরতা শুরু করেছেন। কাজী জাফরকে দলে ফিরিয়ে আনতে ইতিমধ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন বলে দলীয় সুত্রে জানা গেছে।

সূত্রের দাবি, জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে মাইনাস করতেই মিডিয়ার চোখ ফাঁকি দিয়ে রওশনের বাসায় গোপনে বৈঠক করেছেন রওশন এরশাদ, পঙ্কজ শরণ ও কাজী জাফরের জাতীয় পার্টির মহাসচিব গোলাম মসীহ।

এ সময় রওশনের কক্ষে দুপুর থেকেই উপস্থিত ছিলেন জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ঈমাম এমপি। এ জন্যই বৈঠকের কোনো ছবি সাংবাদিকদের তুলতে দেওয়া হয়নি।

রওশনের গুলশানের বাসায় বৃহস্পতিবার বিকেল ৪টা ৩৮ মিনিটে মাফলার দিয়ে মুখ ঢেকে প্রবেশ করেন গোলাম মসীহ। ৫টা ৫ মিনিটে প্রবেশ করেন পঙ্কজ শরণ। রওশন এরশাদের সঙ্গে দীর্ঘ প্রায় ৫০ মিনিট বৈঠক শেষে বেরিয়ে যান পঙ্কজ শরণ।

জাপা সূত্রের দাবি, এরশাদকে একঘরে করতেই রওশন এরশাদ জাপার এরশাদবিরোধী নেতাদের তার দিকে টানতে চাচ্ছেন। এর অংশ হিসেবেই গোলাম মসীহর সঙ্গে বৈঠক করেছেন রওশন। খুব অল্প সময়ের মধ্যেই কাজী জাফরের জাতীয় পার্টি রওশনের সঙ্গে মিলিত হলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলেই জানান নাম প্রকাশে অনিচ্ছুক জাপার এক প্রেসিডিয়াম সদস্য।

রওশন এরশাদের বাসা থেকে ৬টা ৪২ মিনিটে বের হন ফখরুল ঈমাম। তিনি দ্রুত স্থান ত্যাগ করতে করতে প্রতিবেদককে বলেন, ‘দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে রওশন এরশাদের সঙ্গে পঙ্কজ শরণের বৈঠক হয়েছে। পারিবারিক খোঁজ খবরও নিয়েছেন পঙ্কজ শরণ।’ বৈঠকে গোলাম মসীহর উপস্থিতির বিষয়ে তিনি বলেন, ‘আমি ভাই লো প্রোফাইল নেতা। আমি কিছু জানি না।’

এরপর সন্ধ্যা ৬টা ৫৪ মিনিটে রওশনের বাসা থেকে বের হওয়ার চেষ্টা করেন গোলাম মসীহ। প্রতিবেদকের উপস্থিতি টের পেয়ে তার গাড়ি রওশনের বাসার গেটের ভেতরে নিয়ে যান চালক। এরপর সন্ধ্যা ৭টার দিকে তিনি তার কালো রঙের গাড়ি নিজেই ড্রাইভ করে বেরিয়ে যান। এ সময় প্রতিবেদক গোলাম মসীহর গাড়ির সামনে দাঁড়ালেও তিনি বার বার হর্ন দিয়ে সরে যেতে বলেন।

বৈঠকের বিষয়ে গোলাম মসীহর সঙ্গে ফোনে বার বার যোগাযোগ করা হলেও তিনি কথা বলেন নি। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সোয়া ৭টার দিকে জাপার একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদের বাসায় রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন কাজী জাফরসহ প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর মোহাম্মদ আদেল, এস এম এম আলম, নবাব আব্বাস আলী খান প্রমুখ। এসব নেতার কাছে বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে কেউ কোনো কথা বলেন নি।

তবে নাম প্রকাশ না করার শর্তে কাজী জাফর অংশের একজন প্রেসিডিয়াম সদস্য আজকের বাংলাদেশ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘রওশনের সঙ্গে গেলে গোলাম মসীহ যাবেন । আমরা কেউ যাব না।’ প্রসঙ্গত, এরশাদের জাপা থেকে বেরিয়ে গত বছরের ২০ ডিসেম্বর আলাদা জাপা গঠন করেন কাজী জাফর আহমদ। জাপার জাফর অংশের মহাসচিব নির্বাচিত হন গোলাম মসীহ।