রুহুল আমীন,ঢাকা: গুগল সবসময়ই নতুন কিছু না কিছু নিয়ে গবেষণা করেই যাচ্ছে। সেসব গবেষণার ফলে নিত্য-নতুন দুনিয়া কাঁপানো সব আবিষ্কার তারা সাধারণ মানুষের ব্যবহারের পণ্য হিসেবে বাজারে নিয়ে আসছে।

সেসব গবেষণার প্রজেক্ট গুগল এক্স এর সর্বশেষ উদ্ভাবন হচ্ছে স্মার্ট কনটাক্ট লেন্স। তবে স্মার্ট বলেই যে তা গুগল গ্ল্যাসের মতো পরিধেয় কম্পিউটার তা নয়, বরং একে বলা যেতে পারে স্মার্ট সেন্সর।

লেন্সটিতে স্থাপিত সেন্সর ও চিপের মাধ্যমে ব্যবহারকারীর রক্তের গ্লুকোজ মাত্রা পরিমাপ করা সম্ভব। সাধারণত ডায়াবেটিস রোগীদের প্রতিবার ইনসুলিন নেয়ার সময় আঙ্গুল ফুড়িয়ে রক্ত বের করে সেটি মেপে নিতে হয়।

এই লেন্সটি ব্যবহার করে সেটি ছাড়াই চোখের পানির থেকেই সেটি জেনে নিতে পারবেন  রোগীরা। লেন্স এর সেন্সরটি গ্লুকোজ মাত্রার তথ্য ব্যবহারকারীর ফোন বা ট্যাবলেটে ওয়াই-ফাই বা ব্লুটুথ ব্যবহার করে পাঠিয়ে দেবে।

গুগলের দাবি, প্রতি সেকেন্ডে একবার গ্লুকোজ মাপতে পারবে লেন্সটি। লেন্সটি যেন ফোন বা ট্যাব ছাড়া অচল হয়ে না পরে সে জন্য গুগল একটি এলইডি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। রক্তের গ্লুকোজ মাত্রা অতিরিক্ত কমে বা বেড়ে গেলে সেটি জ্বলে ওঠে ব্যবহারকারীদের সতর্ক করে দেবে। এলইডির রং বদলে বিভিন্ন গ্লুকোজ মাত্রাও নির্দেশ করার কথা ভাবছেন গবেষকগণ।

তবে এমন ডিভাইসের চিন্তা খুব একটা নতুন নয়। ২০০৯ সালে গুগল স্মার্ট লেন্স এর সহ নির্মাতা বাবেক পারভিজ ওয়্যার্ড ম্যাগাজিনকে দেহের বিভিন্ন অংশের অবস্থার পরিমাপ দেখাতে পারবে এমন লেন্সের প্ল্যান দেখিয়ে ছিলেন।

তবে দ্রুতই বাজারে আসছে না এই লেন্সটি। আপাতত গুগল এফডিএর কাছে এটি তৈরি করে বাজারজাত করতে পারবে এমন পার্টনারের চেয়ে আবেদন করেছে। তবে যেদিনই এই প্রজেক্ট আলোর মুখ দেখুক না কেন, ডায়াবেটিস এর রোগীদের জন্য বিশাল এটি সুখবর বটে।