Sangsad_bhobon_picফয়েজ মাহমুদ,ঢাকা: ভোট স্থগিত হওয়া সাত আসনের নির্বাচিতদের মধ্যে নবনিযুক্ত চারজন এমপি দশম সংসদের সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

দিনাজপুর-৪ আসনে আওয়ামী লীগের এ এইচ মাহমুদ আলী, গাইবান্ধা-১ এর মো. মনজুরুল ইসলাম লিটন, গাইবান্ধা-৩ এর মো. ইউনুস আলী সরকার এবং লক্ষীপুর-১ আসনে তরিকত ফেডারেশনের এম এ আউয়াল রোববার বিকেল ৩টায় সংসদ ভবনের শপথ কক্ষে শপথ নেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংসদদের শপথ বাক্য পাঠ করান। স্পিকার বলেন, গাইবান্ধা-৪ আসনের আবুল কালাম আজাদ, যশোর-৫ এর স্বপন ভট্টাচার্য এবং বগুড়া-৭ এর আলতাফ আলী ঢাকায় পৌঁছাতে পারেননি।

সোমবার তাদের শপথ হতে পারে বলে সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান।গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটের পর ৮ জানুয়ারি ২৯০ জনকে সাংসদ ঘোষণা করে গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই আসনে জয় পাওয়ায় একটি আসন ছেড়ে দেন; ফলে ৯ জানুয়ারি থেকে তিন দফায় মোট ২৮৯ জন শপথ নেন।

এরপর গত বৃহস্পতিবার যশোর-৫, বগুড়া-৭, গাইবান্ধা-১, গাইবান্ধা-৩, গাইবান্ধা-৪, দিনাজপুর-৪ এবং লক্ষ্মীপুর-১ আসনে পুনঃভোট হয়। ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দিন গোলযোগ হওয়ায় এসব আসনের পাঁচশর মতো কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রেখেছিল ইসি।এই সাত আসনের মধ্যে আওয়ামী লীগ তিনটি, জাতীয় পার্টি একটি, স্বতন্ত্র দুটি ও তরিকত ফেডারেশন একটি আসনে জয় পায়।

এ পর্যন্ত নির্বাচন সম্পন্ন হওয়া ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩৪টি, জাতীয় পার্টি ৩৪টি, ওয়ার্কার্স পার্টি ৬টি, জাসদ ৫টি, তরিকত ২টি, জেপি ও বিএনএফ একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসন পেয়েছে।

যশোর-১ ও যশোর-২ আসনের ফল প্রকাশ হলেও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ থাকায় গেজেট প্রকাশ স্থগিত রেখেছে ইসি। আর কুড়িগ্রাম-৪ আসনের পুনঃভোট আদালতের আদেশে স্থগিত রয়েছে।