pmদেশ প্রতিক্ষণ, ঢাকা: কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২) এর উচ্চ পর্যায়ের দুই কর্মসূচিতে যোগ দিতে আজ মরক্কো যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি- ১০১৯) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে মরক্কোর পশ্চিমাঞ্চলে দেশটির সাবেক রাজকীয় শহর মারাক্কেশ-এর উদ্দেশ্যে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ফ্লাইটটি ওইদিন স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় মারাক্কেশ-এর মেনারা বিমানবন্দরে পৌঁছাবে।

বিমানবন্দরে পৌঁছানোর পর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে হোটেল লা মামৌনিয়াতে নিয়ে যাওয়া হবে। সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী ১৫ নভেম্বর ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২)’-এর উচ্চ পর্যায়ের সভায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন এবং জাতীয় ও যৌথভাবে এ চ্যালেঞ্জ মোকাবিলায় কাজের গতি ত্বরান্বিত করার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাবেন।

একইদিন অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মরক্কোর বাদশাহ ৬ষ্ঠ মোহাম্মদের দেয়া ভোজ সভায় যোগদান করবেন। সফর শেষে ১৬ নভেম্বর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

মরক্কোর মারাক্কেশ-এর বাব ইগলিতে ৭ নভেম্বর শুরু হওয়া ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কপ-২২)’ হচ্ছে গত বছরের ডিসেম্বরে ‘কপ-২১’-এ ঐতিহাসিক প্যারিস চুক্তি গৃহিত হওয়ার পর এ ধরনের প্রথম সভা।

অন্যদিকে, ‘বুদাপেস্ট পানি সম্মেলন- ২০১৬’-এ যোগদান উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ থেকে ৩০ নভেম্বর হাঙ্গেরি সফর করবেন। ওয়ার্ল্ড ওয়াটার কাউন্সিল-এর সহযোগিতায় হাঙ্গেরি সরকার তিন দিনব্যাপি এই সম্মেলনের আয়োজন করবে।