15দেশ প্রতিক্ষণ, ডেস্ক : আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে নিজের সেরাটাই উজাড় করে দেন। দল ভালো করলে প্রশংসার বানে ভাসেন লিওনেল মেসি। আর দল খারাপ করলে পুরনো সমালোচনা শুরু হয় নতুন করে। সমালোচকদের কণ্ঠে বাজে- ক্লাব বার্সেলোনায় শতভাগ দিয়ে খেলেন মেসি; আর জাতীয় দলে তেমনটা দেন না!

সম্প্রতি আর্জেন্টিনা দল রয়েছে খাদের কিনারে। সর্বশেষ ম্যাচে বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপ বাছাই নিয়েই শঙ্কায় রয়েছে লুইস এনরিকের দল। ওই ম্যাচে খেলতে পারেননি মেসি। ছিলেন নিষিদ্ধ।

এর আগের ম্যাচে চিলির বিপক্ষে ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। জয়সূচক ওই গোলটি আসে মেসির কল্যাণে। জয়ের নায়ক হলেন; আবার একই ম্যাচে বনে গেলেন ‘খলনায়ক’ও। ম্যাচটিতে দায়িত্বরত লাইন্সম্যানের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। আর তাতে চার ম্যাচের নিষেধাজ্ঞা পান মেসি। জাতীয় দলের হয়ে এখন আর তিন ম্যাচ খেলতে পারবেন না।

আর্জেন্টিনার এই দুর্দিনে মেসির সমালোচনা চলছেই। সমালোচকদের উদ্দেশ্যে আর্জেন্টিনা অধিনায়ক বলেন, ‘কে কোন ধরনের সমালোচনা করল, তা নিয়ে আমি ভাবি না। কারণ আমি জানি, সমালোচনা আগেও ছিল; থাকবেও। আমি এটাও বুঝতে পারছি- লোকজন সব সময়ই চান, আমরা যেন জয় নিয়ে মাঠ ছাড়ি এবং ট্রফি উপহার দিই।’

আত্মপক্ষ সমর্থন করে মেসি বলেন, ‘আমরা যারা জাতীয় দলের হয়ে খেলি, সবাই কিন্তু জিততে চাই; ট্রফি উপহার দিতে চাই। ২০০৮ সালে অলিম্পিকে স্বর্ণ জিতেছিলাম। আমার কাছে ওই ট্রফিটা খুবই মূল্যবান। কারণ এই ধরনের টুর্নামেন্টে আপনি হয়তো একবারই খেলতে পারবেন।’