20151226028302

দেশ প্রতিক্ষণ, ঢাকা : এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) কাছে নতুন আরও পাঁচটি প্রকল্পসহ মোট সাতটি প্রকল্পে এক বিলিয়ন ডলার ঋণ সহায়তা চায় বাংলাদেশ।

দেশের অবকাঠামো খাতের উন্নয়নে এ অর্থ ব্যয়ের পরিকল্পনা করছে সরকার। প্রকল্পগুলোর মধ্যে তিনটি বিদ্যুৎ খাতের, তিনটি রেলওয়ের এবং একটি সড়কের। এসব প্রকল্প যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে সংস্থাটি।

বৃহস্পতিবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন ঢাকা সফররত এআইআইবির ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডি জে পান্ডিয়ানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য জানান।

ডি জে পান্ডিয়ান বলেন, আমাদের প্রথম লোন বাংলাদেশকে দেওয়া হয়েছে। এআইআইবির কাছে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ। এখানে অবকাঠামো উন্নয়নের সুযোগ রয়েছে।

চীনের নেতৃত্বাধীন এআইআইবির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় গত বছরের জানুয়ারিতে। এআইআইবি গঠন করা হয় মূলত অবকাঠামো খাতে ঋণ দেওয়ার জন্য। ১০ হাজার কোটি ডলারের পরিশোধিত মূলধনের এক-তৃতীয়াংশই চীনের। বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য।

এর আগে গত বছর বিদ্যুৎ খাতের উন্নয়নে বাংলাদেশকে ১৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ অনুমোদন করে এআইআইবি পর্ষদ। এটা ছিল সংস্থাটির পর্ষদে প্রথম কোনো ঋণ অনুমোদন। ওই ঋণের অর্থ বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও সম্প্রসারণে ব্যবহার করা হবে।