Saleh-jahoorদেশ প্রতিক্ষণ, ঢাকা: বিনিয়োগকারীর বিনিয়োগ জ্ঞান স্থিতিশীল বাজার গঠনের মূল নিয়ামক হিসেবে কাজ করে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুর। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নতিতে বিনিয়োগকারীর মৌলিক জ্ঞান বৃদ্ধির কোনো বিকল্প নেই। আজ শনিবার বন্দর নগরী চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে বিনিয়োগকারীদের নিয়ে এক প্রশিক্ষণমূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আইডিএলসি ইনভেস্টমেন্ট এবং আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের চট্টগ্রাম শাখা যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুর বলেন, বাংলাদেশের পুঁজিবাজারকে ধাপে ধাপে এগিয়ে নিতে হবে। এজন্য বিনিয়োগকারীদের বাজার সম্পর্কে জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই। আর এ জ্ঞান একদিনে অর্জন সম্ভব নয়। চলমান প্রক্রিয়ার মাধ্যমে এ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে একজন বিনিয়োগকারী।

তিনি বলেন, কোনো বিনিয়োগের আগে একজন বিনিয়োগকারীর মৌলিক জ্ঞান থাকতে হবে। কারণ তিনি যে ধরনের শেয়ারে বিনিয়োগ করছেন- তার সম্পর্কে কোনো ধারনা না থাকলে তিনি ক্ষতিগ্রস্ত হতে পারেন।

ড. মোহাম্মদ সালেহ জহুর বলেন, কোনো কোম্পানিতে বিনিয়োগের অর্থ হল ওই শেয়ারকে পছন্দ করা। আর তার পছন্দের শেয়ার সম্পর্কে জানতে হবে। কোম্পানিটি কী ব্যবসা করে, তার ভবিষ্যৎ কী, প্রবৃদ্ধি কেমন, ম্যানেজমেন্ট কেমন, আর্থিক বিবরণীর কী অবস্থা- তাও জানতে হবে। কারণ এই বাজারে ঝুঁকি যেমন বেশি তেমন রিটার্নও আসতে পারে। যিনি বাজার বুঝে ব্যবসা করতে পারবেন তিনি লাভবান হবেন। আর যিনি পারবেন না তিনি হয়ত ক্ষতিগ্রস্ত হবেন।

বিনিয়োগের আগে কোম্পানির সেলস, ক্যাপিটাল, সম্পদ ও মুনাফার দিকে মূল দৃষ্টি দেওয়ার কথা বলেন তিনি। একইসঙ্গে ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিতে চিনে বিনিয়োগের পরামর্শ দেন।

আইডিএলসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুদ্দিন বলেন, আপনি যে অর্থ বিনিয়োগ করেছেন তার দায় আপনার। সেই অর্থ কোথায় বিনিয়োগ করেছেন- তার খোঁজ আপনাকেই রাখতে হবে। তিনি বলেন, ঝুঁকি নেওয়ার ক্ষমতা এবং রিটার্নের মধ্যে ভারসাম্য থাকতে হবে।

এটা না হলে বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হতে পারে। এ সময় অনেক গুজবে কান দিয়ে বিনিয়োগ করে লোকসান করেন। কোনটি গুজব আর কোনটি তথ্য তা সঠিকভাবে জানতে হবে। যদি জানা সম্ভব হয় খবরটা গুজব তখন ওই কোম্পানিতে বিনিয়োগ থেকে বিরত থাকতে হবে।

এ সময় পুঁজিবাজারে বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন আইডিএলসি রিসার্চ টিমের প্রধান কাজী মনিরুল ইসলাম। তিনি তার উপস্থাপিত প্রবন্ধে বলেন, না বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত নয়। যার যতটুকু জ্ঞান তার ততটুকু ঝুঁকি নেওয়া উচিত।

আপনার বিনিয়োগের একটি নির্দিষ্ট সীমা থাকতে হবে। ১ বছরের লক্ষ্য নিয়ে বিনিয়োগ করে ১ মাস পরে বিনিয়োগ তুলে নিলে রিটার্নের চেয়ে লোকসান হতে পারে। তাই কোনো শেয়ারে বিনিয়োগের আগে বিনিয়োগ সীমা নির্ধারণ জরুরি।

তিনি বলেন, যার যে খাতের কোম্পানিগুলো সম্পর্কে ভালো জ্ঞান আছে- তার সেই খাতে বিনিয়োগ করতে হবে। যদি এমন হয় একজন বিনিয়োগকারী শুধু একটি খাতের ব্যবসা সম্পর্কে ভালো জানে। তবে তাকে ওই খাতের কোম্পানিতে বিনিয়োগ করতে হবে। কারণ তিনি ওই খাতের ঝুঁকি সম্পর্কেও জানেন। এসময় তিনি বিনিয়োগের বিভিন্ন দিক ও এর ঝুঁকি নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) উপ-ব্যবস্থাপক মো. নাহিদুল ইসলাম খান, আইডিএলসি সিকিউরিটিজের সিনিয়র ম্যানেজার মিজানুর রহমানসহ প্রতিষ্ঠান ২টির উর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে ৭৫ জন বিনিয়োগকারী অনলাইন নিবন্ধনের মাধ্যমে এই কর্মশালায় অংশ নেন।