hasina deshদেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সন্তুষ্ট দেশের ৬৮.৩ শতাংশ শিক্ষিত তরুণ ভোটার। তাদের ৫১.৩ শতাংশ চায় বর্তমান সরকার আবার ক্ষমতায় আসুক। এছাড়া ৫৩.৫ শতাংশ তরুণ মনে করে আগামী নির্বাচন সুষ্ঠু হবে।

সম্প্রতি দেশের ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার ৮৬ শিক্ষার্থীর ওপর চালানো এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল জানায় ‘কল রেডি’ নামের একটি সংগঠন।

জরিপের ফলাফলে জানা যায়, দেশের মোট ভোটের ১০ ভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর। তাদের ৫১.৩ শতাংশ চায় বর্তমান সরকার আবার ক্ষমতায় আসুক। ৩০.২ শতাংশ ভোটার পরিবর্তন চায় এবং ১৮.৫ শতাংশ ভোটার ভোটের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।

কল রেডি জানায়, তরুণ ভোটাররা কী চায় তা জানার জন্যই এই জরিপ চালানো হয়। এজন্য বেছে নেওয়া হয় বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের কাছে চলমান সরকারের শক্তি, দুর্বলতা, স্বচ্ছ নির্বাচন হবে কি না, ভবিষ্যৎ সরকারের কাছে তাদের কী চাওয়া আছে—এসব বিষয়ে ১৮টি প্রশ্ন রাখা হয়েছিল।

গবেষক দলের প্রধান আবুল হাসনাত মিল্টন জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিক্যাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গভর্নমেন্ট বাংলা কলেজ, ঢাকা সিটি কলেজ, আশা ইউনিভার্সিটি বাংলাদেশ, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন জেলার ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক হাজার ৮৬ জন শিক্ষার্থীর ওপর জরিপ চালানো হয়। এর মধ্যে ঢাকা, কুমিল্লা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, কক্সবাজার, সাতক্ষীরা, বগুড়া ও দিনাজপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২১টি ফোকাস গ্রুপে গত ২২ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই জরিপ চালানো হয়েছে। গবেষণা দলের টিম লিডার ছিলেন ডা. আবুল হাসনাত মিল্টন। দলে ছিলেন কাজী আহমেদ পারভেজ ও আজাদ আবুল কালাম।