দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ব্যবহৃত বিও হিসাবের (বিনিয়োগ হিসাব) নানা অনিয়ম বন্ধে কঠোর হচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত বিএসইসির ৬৯০তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নে খুব আজই একটি সার্কুলার জারি করা হওয়ার কথা।

এদিকে বিও হিসাব সংক্রান্ত অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশনা দেওয়া হচ্ছে। নির্দেশনায়্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে বিষয়টি খতিয়ে দেখে বিএসইসির কাছে একটি প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানিয়েছে, বিএসইর বৈঠকে বিও হিসাবের নানা অনিয়ম নিয়ে আলোচনা হয়। এতে বলা হয়, বিভিন্ন মহল থেকে বিও হিসাবে অনিয়মের অভিযোগ পাওয়া যাচ্ছে। এক পরিচয়পত্র দিয়ে একাধিক বিও হিসাব খোলাসহ নানা অনিয়ম করা হচ্ছে। বাজার শৃঙ্খলা ও সবার জন্য সমান ক্ষেত্র তৈরি করতে এই অনিয়ম বন্ধ করা জরুরি।

বৈঠক শেষে পাঠানো বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিও হিসাবের অনিয়ম সম্পর্কে বলা হয়েছে, কমিশনের নজরে এসেছে যে ইদানীংকালে একই জাতীয় পরিচয় পত্র নম্বর, একই মোবাইল নম্বর এবং একই ব্যাংক হিসাব নম্বর কিছু ক্ষেত্রে বিভিন্ন বিও হিসাবে ব্যবহার করা হচ্ছে, যা বেআইনি এবং কোনক্রমেই কাম্য নয়। কমিশন আজকের সভায় সকল ডিপোজিটরি অংশগ্রহণকারীদের(DP) জন্য একটি সার্কুলার ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে যা, অদ্যই ইস্যু করা হবে।

উক্ত সার্কুলারে বর্ণিত ধরনের ব্যত্যয় থাকলে তা আগামী ২১ জুলাই,২০১৯ তারিখের মধ্যে ডিপোজিটরি অংশগ্রহণকারীদের সংশোধন করতে হবে। উল্লেখ্য, যে ব্যক্তির নামে বিও হিসাব ঠিক তারই জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল ফোন নম্বর, এবং ব্যাংক হিসাব নম্বর ব্যবহার করতে হবে, কোনোক্রমেই অন্য কোনো ব্যক্তির জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল ফোন নম্বর বা ব্যাংক হিসাব নম্বর ব্যবহার করা যাবে না।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) কমিশনকে এই সার্কুলার অনুযায়ী একটি কমপ্ল্যায়েন্স রিপোর্ট আগামী ৩১ জুলাই,২০১৯ তারিখের মধ্যে দাখিল করবে, যাতে এই ধরনের কোনো ব্যত্যয় থাকলে তা উল্লেখ করতে হবে এবং সে অনুযায়ী কমিশন পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়াও, বর্ণিত সার্কুলারে বিও হিসাব হিসাবধারকে ইমেইল (যদি থাকে) সন্নিবেশিত করার জন্যও ডিপোজিটরি অংশগ্রহণকারীদের অনুরোধ করা হবে, যাতে হিসাবধারকগন কোম্পানী অথবা মিউচ্যুয়াল ফান্ডের সকল বিবরণী তথা নোটিশ ইমেইলের মাধ্যমে খুব সহজেই পেয়ে যান।