দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ অ্যান্ড আক্তারের শেয়ারবাজার সংশ্লিষ্ট কোম্পানির নিরীক্ষা কাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মঙ্গলবার ৬৯২তম সভায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আহমেদ অ্যান্ড আক্তারের পার্টনার শাহেদ মোহাম্মদ অবসরের কারনে নিরীক্ষা প্রতিষ্ঠানটি পার্টনারশীপ থেকে প্রোপ্রাইটরশীপে পরিণত হয়েছে। যা দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে ২৬ মে এক চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এরমাধ্যমে আহমেদ অ্যান্ড আক্তার শেয়ারবাজার সংশ্লিষ্ট কোম্পানির আর্থিক হিসাব নিরীক্ষার যোগ্যতা হারিয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আহমেদ অ্যান্ড আক্তারকে তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন নিরীক্ষা ও সনদপত্র প্রদান, প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), আরপিও, রাইটস ইস্য এর মাধ্যমে উত্তোলনকৃত তহবিল এর ব্যবহার সংক্রান্ত বিবরনী নিরীক্ষা ও সনদপত্র প্রদান এবং কর্পোরেট গভের্নেন্স কোড পরিপালন সংক্রান্ত সনদপত্র প্রদান থেকে বিরত থাকবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে।