দেশ প্রতিক্ষণ, ঢাকা: ২৩ বছর পর বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড-নিউজিল্যান্ড। এই দু’দলের কেউই কখনো বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ নিতে পারেনি। সর্বশেষ ১৯৯৬ সালে নতুন দল হিসেবে বিশ্বকাপের মঞ্চে শিরোপা জয়ের স্বাদ নিয়েছিলো শ্রীলংকা। এরপরও আগের আসরগুলোতে শিরোপা স্বাদ নেয়া দলগুলোই ট্রফি জিতে। তাই ১৯৯৬ সালের পর আবারো নতুন কোন দল বিশ্বকাপের ট্রফি উচিয়ে ধরবে বিশ্বের সবচেয়ে বড় মঞ্চে।

ইংল্যান্ডে ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয়। ঐ আসরের ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া। ম্যাচটি ১৭ রানে জিতে নেয় ক্যারিবীয়রা। বিশ্বকাপের দ্বিতীয় আসরও গড়ায় ইংল্যান্ডের মাটিতে। এবার অবশ্য ফাইনালে উঠে ইংল্যান্ড। কিন্তু দুর্ধর্ষ ওয়েস্ট ইন্ডিজের সামনে অসহায় ছিলো ইংলিশরা। ৯২ রানে ম্যাচ জিতে টানা দ্বিতীয়বারের মত শিরোপা জয় করে ক্যারিবীয়রা।

১৯৮৩ সালে আবারো বিশ্বকাপের ফাইনালে উঠে হ্যাটট্টিক শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সেটি হতে দেয়নি ভারত। মাত্র ১৮৪ রানের টার্গেট দিয়ে বোলারদের নৈপুণ্যে ৪৩ রানে ফাইনাল জিতে প্রথমবারের মত বিশ্বকাপের শিরোপা জিতে নেয়। ফলে হ্যাট্টিক শিরোপা জয়ের আশা ভঙ্গ হয় ওয়েস্ট ইন্ডিজের।

১৯৮৭ ও ১৯৯২ সালের দুই আসরেই ফাইনালে উঠে ইংল্যান্ড। কিন্তু দু’বারই শিরোপা বঞ্চিত হয় ইংলিশরা। অস্ট্রেলিয়া-পাকিস্তানের কাছে হারের লজ্জা পায় ইংল্যান্ড। তাই ১৯৯২ সালের আসরের আগ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ দু’বার, ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া একবার করে শিরোপা জয়ের স্বাদ নেয়।

১৯৯৬ সালে নতুন দল শিরোপা জিতে নেয় শ্রীলংকা। সেবার শ্রীলংকার শিরোপা জয় ছিলো চমক দেখানো। ফেভারিটের তকমা না থাকার পরও লাহোরের স্টেডিয়ামে ট্রফি উচিয়ে তুলে অর্জুনা রানাতুঙ্গার দল। ঐ আসরে শ্রীলংকাকে নতুন চ্যাম্পিয়ন হিসেবে দেখে ক্রিকেট বিশ্ব।

ঐ আসরের পর ২০১৫ পর্যন্ত বিশ্বকাপগুলোতে শিরোপা জয় করে অস্ট্রেলিয়া-ভারত। অসিরা চারবার ও ভারত একবার শিরোপা জিতে। তাই ১৯৯৬ সালে শ্রীলংকার পর বিশ্বকাপ আসরে নতুন কোন দল শিরোপা জিততে পারেনি।

তাই বিশ্বকাপের মঞ্চে নতুন কোন দল শিরোপা বঞ্চিত রয়েছে ২৩ বছর ধরে। অবশ্য এই বন্ধ্যাত্ব ঘোচানোর সুযোগ পেয়েছিলো নিউজিল্যান্ড। ২০১৫ সালের ফাইনালে উঠেছিলো কিউইরা। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা হাতছাড়া করে তারা। তাই নতুন কোন দলকে শিরোপা হাতে দেখতে পারেনি ক্রিকেট বিশ্ব।

তবে এবার বিশ্বকাপ হাতে নতুন কোন দলকে ক্রিকেট বিশ্ব যে দেখবে, তা নিশ্চিত। কারণ ফাইনালে উঠা ইংল্যান্ড-নিউজিল্যান্ডের কেউই এখন অবধি বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি। তাই যে দলই ফাইনাল জিতুক নতুন দল হিসেবেই বিশ্বকাপের শিরোপা জয় করবে। সেই সাথে ২৩ বছর পর বিশ্বকাপ পাবে নতুন কোন চ্যাম্পিয়নকে। সেই সাথে ৪৪ বছরের বিশ্বকাপ ইতিহাসে ক্রিকেট দেখবে ষষ্ঠ চ্যাম্পিয়নকে।