দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ ঘুরে ফিরে বাড়ছেই। সম্প্রতি প্রতিদিনই কোন না কোন কোম্পানির শেয়ারে একচেটিয়া প্রভাব ছিল। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে বীমা খাত। ডিএসই বাজার বিশ্লেষণ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দেশের বিমা খাত উন্নয়নে করতে সহায়তা করবে বিশ্বব্যাংক। তাছাড়া ভালো ইপিএসের প্রভাবে কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। ভালো ইপিএসের প্রভাবে অনেকটাই চাঙ্গাভাবে বিরাজ করছে বলে জানান বাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও পূবরী জেনারেল ইন্সুরেন্স ইপিএস বাড়ছে। এর মধ্যে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২৩ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি-জুন’১৯) সময়ে এই মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) একজন উর্দ্ধতন কমকর্তা বলেন, দেশের বিমা খাত সাংঘাতিকভাবে উপেক্ষিত। বহু বছর থেকেই আমরা বলে আসছি যে এ খাতের নিয়ন্ত্রক সংস্থা ও দুই করপোরেশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি জরুরি। পাশাপাশি দরকার সুষ্ঠু নজরদারি ও সুশাসন। বিশ্বব্যাংক যদি ঋণ নিয়ে এগিয়ে আসে, আমি একে ইতিবাচকভাবেই দেখছি।

জানা গেছে, গত সপ্তাহে বীমা খাতের শেয়ারে গড়ে প্রতিদিন ৬৩ কোটি ৪৬ লাখ টাকা লেনদেন হয়েছে। যার পরিমাণ এর আগের সপ্তাহে ছিল ৯৪ কোটি ১১ লাখ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে বীমা খাতের শেয়ারে লেনদেন কমেছে ৩০ কোটি ৬৫ লাখ টাকা বা ৩৩ শতাংশ।

গত সপ্তাহে দ্বিতীয় স্থানে থাকা ওষুধ খাতে গড়ে ৩৪ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৩২ কোটি ৯২ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠেছে প্রকৌশল খাত। এমনকি দর বৃদ্ধির শীর্ষ তালিকায় বীমা খাতের কোম্পানিগুলোর আধিপত্য ছিল চোখে পড়ার মতো। বাজার সংশ্লিষ্টরা কয়েকটি কারণে এই খাতের শেয়ারের দর বাড়ছে বলে মনে করছেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বীমা খাতে বর্তমানে মূল্য আয় অনুপাত বিনিয়োগের অনুকুলে অবস্থান করছে। এটাও বীমা খাতের শেয়ারের দর বাড়ার একটি কারণ। তা ছাড়া দীর্ঘদিন থেকে এই খাতের শেয়ারের দর সেভাবে বাড়েনি, যে কারণে অল্প দর পেয়ে এই খাতের শেয়ারে ঝুঁকে পড়েছেন বিনিয়োগকারীরা। এর জের ধরে সম্প্রতি বিমা খাতের শেয়ারের চাহিদা বেড়েছে, যার ফলে বাড়ছে দর।