দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সিটি ব্যাংক লিমিটেডের এক বছরে ঋণ বিতরণ বেড়েছে ১৬ শতাংশ। একই সঙ্গে বেড়েছে সুদ ও কমিশন আয়। ফলে চলতি প্রথমার্ধে (জানুয়ারি-জুন) সিটি ব্যাংকের নিট মুনাফা বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। তবে ঋণের সঙ্গে তাল মিলিয়ে আমানত না বাড়ায় তারল্য সংকটে পড়েছে ব্যাংকটি। প্রতিষ্ঠানটির অনিরীক্ষিত অর্ধবার্ষিক প্রতিবেদন পর্যালোচনায় এমন তথ্য মিলেছে।

পর্যালোচনায় দেখা যায়, ২০১৮ সালের প্রথমার্ধে সিটি ব্যাংকের ঋণ ও অগ্রিমের পরিমাণ ছিল ২২ হাজার ৩১১ কোটি ৮০ লাখ টাকা। আর চলতি প্রথমার্ধে ঋণ ও অগ্রিমের পরিমাণ ২৫ হাজার ৮৮৩ কোটি ৬০ লাখ টাকায় উন্নীত হয়েছে। এক বছরের ব্যবধানে ঋণ বিতরণ বেড়েছে ৩ হাজার ৫৭১ কোটি ৮০ লাখ টাকা। প্রতিষ্ঠানটির ঋণ পোর্টফোলিও পর্যালোচনায় দেখা যায়, এক বছরে সিটি ব্যাংকের করপোরেট ঋণ বিতরণের পরিমাণ কমেছে।

২০১৮ সালের জুন পর্যন্ত সময়ে ব্যাংকটির মোট ঋণের ৫১ শতাংশ বিতরণ করে বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানকে। আর ২০১৯ সালের প্রথমার্ধে এসে করপোরেট প্রতিষ্ঠানকে দেওয়া ঋণের পরিমাণ দাঁড়ায় ৪৮ শতাংশে। এ সময় অফসোর ব্যাংকিং ইউনিটের ঋণ বিতরণ বেড়েছে। খুচরা ঋণও সামান্য বেড়েছে। তবে এসএমই ঋণ কিছুটা কমেছে।

এদিকে ঋণ প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে আমানত সংগ্রহে সাফল্য আসেনি প্রতিষ্ঠানটির। ২০১৮ সালের জুন মাস পর্যন্ত সিটি ব্যাংকের মোট আমানতের পরিমাণ ছিল ২১ হাজার ৮৫১ কোটি ৮০ লাখ টাকা, যা চলতি বছরের জুন মাস শেষে ২৩ হাজার ১১৭ কোটি ৯০ লাখ টাকায় উন্নীত হয়। এক বছরে আমানতে প্রবৃদ্ধি হয় ৫ দশমিক ৮ শতাংশ।

ঋণের তুলনায় আমানতের পরিমাণ কম হওয়ায় তারল্য সংকটে পড়েছে সিটি ব্যাংক। ২০১৮ সালের জুন মাস শেষে সিটি ব্যাংকের শেয়ারপ্রতি নগদ তারল্য প্রবাহ ছিল ১২ টাকা ৩০ পয়সা। আর চলতি বছরের জুন শেষে তারল্য প্রবাহ ঋণাত্মক হয়ে পড়েছে। সিটি ব্যাংকের সমন্বিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি প্রথমার্ধে প্রতিষ্ঠানটির সুদ আয় হয় ১ হাজার ২৮৪ কোটি টাকা,

যা আগের বছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ৮ শতাংশ বেশি। বিভিন্ন ধরনের আমানতের বিপরীতে চলতি প্রথমার্ধে ব্যাংকটির সুদ বাবদ ব্যয় ছিল ৭৫৮ কোটি ৫০ লাখ টাকা। ফলে নিট সুদ আয় হয় ৫২৫ কোটি ৫০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৫ শতাংশ বেশি।

চলতি বছর ব্যাংকটির বিনিয়োগ, কমিশন, ব্রোকারেজ ও অন্যান্য আয়ও বেড়েছে। চলতি প্রথমার্ধে সব মিলিয়ে ব্যাংকটির মোট পরিচালন আয় দাঁড়িয়েছে ৯২৭ কোটি ৭০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৯ শতাংশ বেশি। চলতি প্রথমার্ধে সিটি ব্যাংকের পরিচালন ব্যয় হয়েছে ৫২০ কোটি ২০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৭ শতাংশ বেশি।

এর ফলে চলতি প্রথমার্ধে নিট পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪০৭ কোটি ৫০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪১ দশমিক ৩ শতাংশ বেশি। আয় বাড়ার সঙ্গে সঙ্গে খেলাপি ঋণের বিপরীতে সঞ্চিতি সংরক্ষণের পরিমাণও বেড়েছে। চলতি প্রথমার্ধে ব্যাংকটি খেলাপি ও অবলোপন বাবদ মোট সঞ্চিতি রাখে ৭১ কোটি ৯৬ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬০ কোটি ৩১ লাখ টাকা। কর পরিশোধের পর চলতি প্রথমার্ধে সিটি ব্যাংকের নিট মুনাফা দাঁড়ায় ১৮৪ কোটি ৬০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩২ দশমিক ৮ শতাংশ।