দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেছেন, আগামীতে লাইফ বীমার অনিয়ম বন্ধেও উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, জিডিপিতে লাইফ বীমাখাতের যে অবদান তা বাড়াতে এবং গ্রাহকদের আস্থা ফেরাতে এ উদ্যোগ নেয়া হবে।

গত বৃহস্পতিবার সকালে রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত বিআইএ’র বিশেষ সংবাদ সম্মেলনে সংবাদিকদের এক প্রশ্নে জবাবে শেখ কবির হোসেন এ কথা বলেন। অনুষ্ঠানে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান ও মুখ্য নির্বাহীরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, নন-লাইফ বীমাখাতে এখন থেকে ১৫ শতাংশের বেশি কমিশন দেয়া যাবে না। কোন কোম্পানি এর ব্যত্যায় ঘটালে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট কোম্পানির লাইসেন্স বাতিলে নিয়ন্ত্রক সংস্থায় সুপারিশ করা হবে।

বীমা মালিকরা এবার নন-লাইফ বীমাখাতে অবৈধ কমিশন বন্ধসহ দুর্নীতি ও অনিয়ম রোধে ঐক্যমতে এসেছেন। ১৫ শতাংশের বেশি কমিশন না দেয়া, কমিশন ভিত্তিক কোন এক্সিকিউটিভ নিয়োগ না দেয়া, ৩টি ব্যাংক একাউন্টের মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ ও একটি একাউন্টের মাধ্যমে ব্যবস্থাপনা ব্যয় পরিচালনাসহ আইডিআরএ’র ৬২ ও ৬৪ নং সার্কুলার বাস্তবায়নে নেয়া হয়েছে নানা পদক্ষেপ।