দেশ প্রতিক্ষণ, ঢাকা: আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ৬০০ কোটি টাকার বন্ড ইস্যু করা হয়েছে। এর মধ্যে ৫০০ কোটি টাকার বন্ড প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এবং ১০০ কোটি টাকা পুঁজিবাজার হতে বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলন করা হবে। এজন্য ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড (আসিএমএল) ও ব্র্যাক ইপিএল।

সম্প্রতি এ বিষয়ে অগ্রগতি জানানোর জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগে একটি চিঠি দিয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ। ওই চিঠি সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়, ইতোমধ্যে নয়টি প্রতিষ্ঠান হতে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৫০০ কোটি টাকার সাবস্ক্রিপশন সম্পন্ন হয়েছে। এগুলো হচ্ছে- সোনালী ব্যাংক ৫০ কোটি টাকা, অগ্রণী ব্যাংক ১০০ কোটি টাকা, জনতা ব্যাংক ৬৫ কোটি টাকা, রূপালী ব্যাংক ৭৫ কোটি টাকা, বাংলাদেশ ইনফ্রাস্ট্রকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ১০০ কোটি টাকা, ডাচ্-বাংলা ব্যাংক ৫০ কোটি টাকা, আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ২০ কোটি টাকা, সাধারণ বীমা কর্পোরেশন ২০ কোটি টাকা এবং উত্তরা ব্যাংক লিমিটেড ২০ কোটি টাকা।

এছাড়া আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড (আসিএমএল) ও ব্র্যাক ইপিএল যৌথভাবে ১০০ কোটি টাকা পাবলিক ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার হতে বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলনের নিমিত্তে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে। ইতোমধ্যে পাবলিক ইস্যুর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক উক্ত বন্ড ইস্যুর বিষয়ে অনুমোদন প্রদান করা হয়েছে।

পাবলিক ইস্যু সংক্রান্ত যাবতীয় কার্যাদি (বিএসইসি, সিএসসি, ডিএসসি ও সিডিবিএল সংক্রান্ত) আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।