দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানীর ডিভিডেন্ড ঘোষণা করছে। কোম্পানীগুলো হলো : বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টীল, রানার অটোমোবাইলস।
বিএসআরএম লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। গতকাল ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।
জানা যায়, আলোচিত সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১১.৭৭ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৯৭.৪৬ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩৯.৬৩ টাকা।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর বেলা ১২টায় স্মরণীকা কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৭ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
বিএসআরএম স্টীল : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিএসআরএম স্টীলস  লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। গতকাল  সোমবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।
জানা যায়, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬০ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৪.৭৯ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৫.৫৮ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১২.৪৩ টাকা (নেগেটিভ) ।
ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর সকার সাড়ে ৯টায় স্মরণীকা কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৭ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।
রানার অটোমোবাইলস : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রানার অটোমোবাইলস গত ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ লভ্যাংশ দেবে। যার মধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস। কোম্পানি সূত্রে জানা যায়।
সূত্র মতে, সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) রানার অটোমোবাইলস শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৫ টাকা ৭ । এবং ৩০ জুন, ১৯ শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাড়িয়েছে ৬৫ টাকা ৪৯ পয়সা।