দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। সম্প্রতি প্রতিদিনই এ খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। বীমা খাতে হঠাৎ পালে হাওয়া দেখা যায়। বর্তমান বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় বীমা খাতের কোম্পানি। গত সপ্তাহে বিনিয়োগকারীদের শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে কোন না কোন বীমা কোম্পানি।

সম্প্রতি প্রতিদিনই কোন না কোন কোম্পানির শেয়ারে একচেটিয়া প্রভাব ছিল। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে বীমা খাত। ডিএসই বাজার বিশ্লেষণ সূত্রে এ তথ্য জানা গেছে। পুঁজিবাজারে বীমা খাতের লেনদেন ধারাবাহিকভাবে বাড়ছে। এতে চাঙ্গাভাব বিরাজ করছে বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারে।

ফলে এ খাতের কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। একইভাবে চলতি বছরের শুরুতে এ খাতের লেনদেন চাঙ্গা হলেও তা বেশিদিন টেকেনি। ফলে এ খাতের লেনদেন বাড়ার বিষয়টি নিয়ে সংশয়ে রয়েছে বাজার সংশ্লিষ্টরা।

তথ্যমতে, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের মধ্যে বীমা খাতের দখলে ছিল ১৮ শতাংশ। আলোচ্য সময়ে খাতটির দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৬৪ কোটি টাকা। আগের সপ্তাহে ডিএসই’র লেনদেনে খাতটির দখলে ছিল ১২ শতাংশ। ওই সময় খাতটির দৈনিক গড় লেনদেন হয়েছিল প্রায় ৪১ কোটি টাকা। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ডিএসই’র লেনদেনে বীমা খাতের দখলে ছিল ৫ শতাংশ। ওই সময় খাতটির দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল প্রায় ২২ কোটি টাকা। এভাবে ধারাবাহিকভাবে বাড়ছে বীমা খাতের লেনদেনের পরিমাণ।

সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরেই বীমা খাতের শেয়ার দর ছিল অবহেলিত। কিন্তু চলতি বছরের শুরুতে যেভাবে বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ার দরে উত্থান হয়েছিল, তা বেশিদিন টেকেনি। পতন ধারায় রূপ নিয়েছিল। তাতে বোঝা যায়: এসব কোম্পানির দর বাড়ার বিষয়টি স্বাভাবিক ছিল না। গত কিছুদিন ধরে ফের বীমা খাতের লেনদেন ধারাবাহিকভাবে বাড়ছে। বর্তমান সময়ে কোম্পানিগুলোর দর বাড়ার পেছনে কোনো ভালো খবরও নেই। তাছাড়া এ খাতের কোম্পানিগুলোর মধ্যে বিদেশি বিনিয়োগ বেশ মন্দা।

নামমাত্র কিছু কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে। হঠাৎ দর বাড়ায় বিনিয়োগকারীদের আগ্রহ এ খাতে বাড়ছে। এ কারণে ডিএসই’র হালনাগাদ তালিকায় শেয়ারধারণ সংক্রান্ত তথ্যে সাধারণ বিনিয়োগকারীরাই এ খাতে বেশি বিনিয়োগ করেছে। খাতটির শেয়ার দরে পতনের সঙ্গে সঙ্গে এসব বিনিয়োগকারীদের ক্ষতির পাল্লা ভারি হবে। তাই এ খাতের দর হঠাৎ বাড়ার পেছনের কারণ খতিয়ে দেখা উচিত।