দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানি ফরচুন সুজ লিমিটেডের শেয়ারে সাম্প্রতিক সময়ে ব্যাপক দরপতন হয়েছে। চলতি মাসে কোম্পানিটির শেয়ার দর ৪০ টাকা থেকে ২৯ টাকায় নেমে এসেছে। কোম্পানিটির শেয়ারের লকিং ফ্রি হচ্ছে এমন সংবাদ বাজারে ছড়ানো হয়েছে।

যেহেতু লক ফ্রি হলেই কোম্পানির শেয়ারে সেল প্রেসার বৃদ্ধি পায় তাই আতঙ্কে হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা। যে কারণে অতিরিক্ত সেল প্রেসারে কবলে ফরচুন সুজের শেয়ারে ব্যাপক দরপতন হয়েছে। কিন্তু বিনিয়োগকারীরা এক্ষেত্রে ভুল তথ্য পাচ্ছেন।

এ ব্যাপারে কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন, ফরচুন সুজ লিমিটেড এর ২০শে অক্টোবর লকিং ফ্রি ৩ কোটি শেয়ার মূলত ডাইরেক্টর শেয়ার অংশ ৩০.৯৩ % এর মধ্যে অন্তর্ভুক্ত। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন আইন ২০১৫ অনুযায়ী তা কখনো বিক্রয়যোগ্য নয়।

যেহেতু নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে সেহেতু পরিচালকদের হাতে থাকা শেয়ার লকিং ফ্রি হলেও বিক্রি করার কোন সুযোগ নেই। এছাড়া পাবলিক প্লেসমেন্ট এর শেয়ার ১ বছর পূর্বেই লক ফ্রি হয়েছে এবং বাজারে লেনদেন হচ্ছে। এ সম্পর্কে কোম্পানির প্রসপ্রেক্টাসে বিস্তারিত উল্লেখ আছে বলে জানান তিনি।