দেশ প্রতিক্ষণ, ঢাকা: মো. রকিবুর রহমান। ডিএসই’র বর্তমান পরিচালক ও মিডওয়ে সিকিউরিটিজের চেয়ারম্যান। পুঁজিবাজারের চলমান বিষয় নিয়ে দৈনিক দেশ প্রতিক্ষণের সাথে আলাপকালে নানা সমস্যার কথাও তুলে ধরেন। রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ ইস্যু একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এ সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। দেরিতে হলে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনটি পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে। আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি বাজারের ক্রান্তিকালে বাংলাদেশ ব্যাংককে মূল ভূমিকা পালন করতে হবে। এর মাধ্যমে তারল্য সঙ্কট দূর হবে।

আর বাংলাদেশ ব্যাংক নির্দেশনার মাধ্যমে তাদের ভূমিকা পালন করেছে। নির্দেশনায় ভালো মৌলভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগের কথা বলা হয়েছে। ফলে ব্যাংকগুলোর বিনিয়োগের সুযোগ সৃষ্টি হলো। তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার মাধ্যমে বাজারে দরপতন রোধ হবে, তারল্য সঙ্কট দূর হয়ে বাজার স্বাভাবিক গতিতে ফিরবে। ধীরে ধীরে বাজার স্থিতিশীল হবে।

রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে এরই মধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এছাড়া মিউচুয়াল ফান্ডের বড় বাঁধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক শেয়ারবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে বলে জানান তিনি।

তিনি বলেন, এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। তাই সাধারন বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রনী ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের আহবান করেছেন তিনি। একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ি বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কেনার আহবান করেছেন।

বর্তমানে শেয়ারবাজারে আস্থাহীনতা ও তারল্য সংকট সবচেয়ে বড় সমস্যা বলে জানান রকিবুর রহমান। আস্থা ফিরিয়ে আনতে শেয়ারবাজারে কারসাজিতে জড়িতদেরকে কঠোর শাস্তি দিতে হবে। আর তারল্য কাটাতে অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে বলে জানান তিনি।

ডিএসই পরিচালক বলেন, আমি আশা করি স¤প্রতি যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তার ইতিবাচক প্রভাব পড়বে বাজারে।পুঁজিবাজারে তারল্য বাড়ার পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাও বাড়বে। তবে এসব পদক্ষেপের পাশাপাশি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে আইপিও ও প্লেসমেন্ট শেয়ারের বিষয়ে যেসব পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়া হয়েছে তাও বাস্তবায়ন করতে হবে। সেই সঙ্গে কারসাজির বিরুদ্ধে বিএসইসি স¤প্রতি যেসব পদক্ষেপ নিয়েছে তাও চলমান রাখতে হবে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, তারল্য ও আস্থা বাড়লে অবশ্যই পুঁজিবাজার ঊর্ধ্বমুখী হবে। তবে বিনিয়োগকারীদের অবশ্যই সতর্কতার সঙ্গে বিনিয়োগ করতে হবে। হুজুগে পড়ে যেন তেন কোম্পানিতে বিনিয়োগ করা ঠিক হবে না। দাম বাড়ছে দেখে লোভে পড়ে দুর্বল ‘জেড’ গ্রুপের
কোম্পানিতে বিনিয়োগ করা যাবে না। বিনিয়োগের ক্ষেত্রে ভালো ভালো কোম্পানি বাছাই করতে হবে। বিনিয়োগকারীরা সচেতন না হলে বাজার শক্ত ভিতের ওপর দাঁড়াবে না।