দেশ প্রতিক্ষণ, ঢাকা: বুক বিল্ডিং প্রক্রিয়ায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পেয়েছে এডিএন টেলিকম লিমিটেড। কোম্পানিটির আইপিও আবেদন আগামী ৪ নভেম্বর শুরু হবে। চলবে ১১ নভেম্বর পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৫তম কমিশন সভায় কোম্পানিটিকে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি জানিয়েছে, বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫৭ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত টাকায় ভৌত কাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ মেটানো হবে। আইপিও’র মাধ্যমে অর্থ তুলে বিএমআরইতে ব্যয় করা হবে ৩২ কোটি ৬৭ লাখ, ডাটা সেন্টারে পাঁচ কোটি ৪৯ লাখ, ঋণ পরিশোধে ১৫ কোটি ৯০ লাখ এবং বাকি অর্থ আইপিও খরচ হিসেবে যাবে।

বিডিংয়ের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস (প্রান্ত মূল্য) নির্ধারণ করে ৩০ টাকা। সে অনুযায়ী যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৩০ টাকা মূল্যে ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ইস্যু করা হবে। আর কাট-অফ মূল্য থেকে ১০ শতাংশ বাট্টায় ২৭ টাকা করে ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে।

কোম্পানির রেড হেয়ারিং প্রসপেক্টাস সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ১৩ পয়সা। আর ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮১ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

উল্লেখ্য, ঋণ পরিশোধ ও আইপিওর খরচ ছাড়া আইপিওর মাধ্যমে উত্তোলন করা বাকি অর্থ প্রায় তিন বছরে উঠে আসবে বলে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এডিএনের ঋণমাণ দীর্ঘ মেয়াদে এ প্লাস এবং স্বল্প মেয়াদে এসটি টু।