দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সোনার বাংলা ইন্সুরেন্সের ভবিষ্যৎ শক্ত ভিতে দাঁড়িয়েছে। কোম্পানিটির ধারাবাহিক বাড়ছে মুনাফা, বাড়ছে ডিভিডেন্ড। কোম্পানির প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বাড়ছে। ২০১৮ সালে এ কোম্পানি বিনিয়োগ খাত থেকে আয় করেছে ১,৫৯,৯৭,৬৬৫ কোটি টাকা।

২০১৭ সালে ছিলো ১,৩৯,৭৯,৯৫৯ কোটি টাকা। ২০১৭ সালে সম্পত্তি ও রিজার্ভ ছিলো ৮০,০২,০৬,২০২ কোটি টাকা। ২০১৮সালে বর্তমান সম্পত্তি ও রিজার্ভের পরিমাণ হলো ৯০,৭৪,০৯,১৭৬ কোটি টাকা। তবে কোম্পানিটির মুনাফার ধারা অব্যাহত থাকবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

সম্প্রতি পুঁজিবাজারে বেশিরভাগ খাতের শেয়ারের দর বাড়লেও সবচেয়ে এগিয়ে ছিল সাধারণ বীমা খাত। চলতি বছরের গত দুই মাসে সাধারণ বীমা খাতের শেয়ার থেকে বিনিয়োগকারীরা মূলধনী মুনাফা পেয়েছেন ৩২ শতাংশের বেশি। ২০১৮ সালে এ খাতের প্রিমিয়াম আয় বাড়ায় সাধারণ বীমা কোম্পানির শেয়ার দরে ইতিবাচক প্রভাব পড়েছে।

দ্বিতীয় প্রান্তিকে সাধারণ বীমা খাতের ৩৫ কোম্পানির বেশিরভাগের চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যবসা বেড়েছে। সর্বশেষ প্রান্তিকে একটি কোম্পানি লোকসান করলেও বাকিগুলো ছিল মুনাফায়। এর মধ্যে ২৩টির নিট মুনাফা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে, বিপরীতে ইপিএস কমেছে বাকি ১২টির। এর মধ্যে সোনার বাংলার ইপিএস ধারাবাহিক বাড়ছে।

প্রাপ্ত তথ্য পর্যালোচনায় দেখা গেছে, বছরের প্রথম ছয় মাস জানুয়ারি-জুন সময়ে ৩৫ সাধারণ বীমা কোম্পানি নিট ১৮৩ কোটি টাকা মুনাফা করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১১ কোটি টাকা বা সাড়ে ৬ শতাংশ বেশি। এর মধ্যে সর্বশেষ এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিগুলোর নিট ৯৩ কোটি টাকা মুনাফা করার তথ্য দিয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় সাড়ে ১২ কোটি টাকা বা পৌনে ১৬ শতাংশ বেশি। অর্থাৎ প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে সাধারণ বীমা কোম্পানিগুলোর সার্বিক মুনাফা বেড়েছে।

বীমা কোম্পানির মুনাফা বাড়ার কারণ সম্পর্কে সূত্র জানায়, এখন বীমা গ্রহণে অনেক কোম্পানি সতর্কতা অবলম্বন করছে। এতে বীমার প্রিমিয়াম থেকে আয় কমেছে। তবে ব্যাংক সুদের হার বেড়ে যাওয়ার কারণে সুদ বাবদ আয় বেড়েছে। তা ছাড়া কারও কারও শেয়ারবাজারে বিনিয়োগ এবং অন্যান্য আর্থিক সেবা থেকেও আয় বেড়েছে। এ কারণেই হয়তো সার্বিক মুনাফা বেড়েছে বলে উল্লেখ করেন।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) দেওয়া তথ্যানুসারে, ২০১৭ সালে সাধারণ বীমা খাতের কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় ছিল ৩ হাজার ৬২৬ কোটি টাকা। আর ২০১৮ সালের তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-সেপ্টেম্বর) পর্যন্ত এ খাতের প্রিমিয়াম আয় হয় ৩ হাজার ৪০০ কোটি টাকা। এ হিসাবে ২০১৮ সালে সাধারণ বীমা খাতের প্রিমিয়াম আয়ের সম্ভাব্য পরিমাণ হচ্ছে ৪ হাজার ৫৩৩ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে ২৫ শতাংশ বেশি। এ সময় সাধারণ বীমা খাতে সম্পদের প্রবৃদ্ধি হয় ৯ দশমিক ৫৫ শতাংশ।

বীমা খাতের কোম্পানি সোনার বাংলা ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্তির পর থেকে কোম্পানিটি ধারাবাহিকভাবে ভালো ডিভিডেন্ড দিয়ে আসছে। এর মধ্যে কোম্পানিটি ২০১৮ সালে ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করছে। এর মধ্যে ৬ শতাংশ স্টক ও ৬ শতাংশ ক্যাশ। কোম্পানিটির রিজার্ভ রয়েছে ২১ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা।

কোম্পানিটির পরিচালকদের কাছে শেয়ার রয়েছে ৩৬ দশমিক ৭৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১৪.০৬ শতাংশ এবং সাধারন বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৯.১৬ শতাংশ।