দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে দরপতন যেন থামছেই না। ক্রমাগত দরপতনে পুঁজি হারিয়ে গতকাল আবার রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। গত ১৫ অক্টোবর টানা দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আসলে ঐদিন পুঁজিবাজারের সূচক ১১০ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু এরপর থেকে পুনরায় দরপতন শুরু হয়। প্রতিদিনই বেশিরভাগ কোম্পানির শেয়ার দর নিম্নমুখী অবস্থায় রয়েছে। বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্ট সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো ব্যাপক ক্ষতির মুখে রয়েছে। আর পুঁজি হারিয়ে টানা দরপতনের প্রতিবাদে আবারো রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন বিনিয়োগকারীরা। গতকাল বেলা ১২টায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামনে মানববন্ধনে অংশগ্রহণ করেছেন ক্ষতিগ্রস্তরা।

এ ব্যাপারে ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজান-উর-রশিদ জানিয়েছেন, দিনের পর দিন বাজারের পতনে বিনিয়োগকারীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। বিএসইসিকে সূচকের উঠা-নামার সঙ্গে না জড়ানোর জন্য কমিশনাররা বলে থাকেন। কিন্তু বাজার যখন পতন হতে হতে শেষ হয়ে যায় তখন কি নিয়ন্ত্রক সংস্থা হিসেবে তাদের কোনো দায়িত্ব নেই?

বিনিয়োগকারীদের সভাপতি আরো জানান, যদি বাজারকে স্থিতিশীল করতে না পারে তাহলে অনতিবিলম্বে বিএসইসি’র বর্তমান পর্ষদকে পদত্যাগ করতে হবে। এভাবে বাজার চলতে পারে না। বারংবার বৈঠক আর মুখের ফুলঝুঁড়ি দিয়ে বাজার ঠিক করা যাবে না। ক্যান্সার রোগ কখনো প্যারাসিটামলে সারে না। অতিবিলম্বে বাজারকে ঠিক করতে সরকারকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে জানান তিনি। উল্লেখ্য, গতকাল ২২ অক্টোবর প্রায় ৫৩ পয়েন্ট সূচকের পতন হয়েছে। লেনদেন হওয়া তালিকাভুক্ত ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৩০টি, কমেছে ২৯২টির এবং অপরবর্তীত রয়েছে ৩০টির।