দেশ প্রতিক্ষণ, ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচন আগামী ২৯ ডিসেম্বর। এবারের নির্বাচনে ডিএসই’র দুইজন শেয়ারহোল্ডার পরিচালক পদে ভোটগ্রহণের মাধ্যমে পরিচালক বাছাই করা হবে। ইতোমধ্যে ডিএসই’র নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছে।

গত বৃহস্পতিবার (২১ নভেম্বর) ডিএসই’র নির্বাচন কমিশনের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি মো. আবদুস সামাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তফসিল ঘোষণা করা হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচনের তফসিলে উল্লেখ রয়েছে, ডিএসই’র এবারের নির্বাচনে শেয়ারহোল্ডার প্রতিনিধি পরিবর্তন সংক্রান্ত কার্যক্রম আগামী ৪ ডিসেম্বর বিকেল সাড়ে ৫টা মধ্যে সম্পন্ন করতে হবে। শেয়ারহোল্ডার প্রতিনিধি চূড়ান্ত সাপেক্ষে আগামী ৮ ডিসেম্বর ডিএসই’র শেয়ারহোল্ডার নির্বাচনের ভোটার তালিকা প্রকাশ করা হবে।

শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীরা ২৫ হাজার টাকায় বিনিময়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন ৯ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত। ভোটার তালিকা নিয়ে কোনো আপত্তি থাকলে ১০ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনের কাছে আপিল করতে হবে। ভোটার তালিকা সংক্রান্ত আপিলের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের শুনানি অনুষ্ঠিত ১২ ডিসেম্বর। ওই দিনই যাচাই বাছাই শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

পরবর্তীতে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রর্থীদের সিআইবি রিপোর্টসহ মনোনয়নপত্র জমা দেয়া শেষ দিন ১২ ডিসেম্বর। মনোনয়পত্র যাচাই সাপেক্ষে নির্বাচনে অংশগ্রহণের জন্য যোগ্য হিসেবে বিবেচিত প্রর্থীদের তালিকা প্রকাশ করা হবে ১৫ ডিসেম্বর। আর প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ থাকছে ১৯ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থীদের মনোনয়নপত্র সংক্রান্ত কোনো আপিল থাকলে তা ১৮ ডিসেম্বর সিদ্ধান্ত নেয়া হবে।

নির্বাচনে অংশগ্রহণকারী প্রর্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২২ ডিসেম্বর। পরবর্তীতে শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচন ২৯ ডিসেম্বর। এদিন রাজধানীর মতিঝিলে অবস্থিত স্টক এক্সচেঞ্জের পুরানো ভবনে সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ভোটগ্রহণ শেষে ওইদিন নির্বাচনের ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

পরবর্তী ডিএসই’র ৫৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) দাফতরিকভাবে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত,  ডিএসই ‘র শেয়ারহোল্ডার পরিচালক শরীফ আতাউর রহমান ও মো. হানিফ ভূইয়ার পদে ভোটগ্রহণের মাধ্যমে পরিচালক নির্বাচন করা হবে।