দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। এর মধ্যে একটি কোম্পানির মুনাফা বাড়লেও অন্যটি কমছে। কোম্পানি দুটো হলো: লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স।

লাফার্জহোলসিম বাংলাদেশ: পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার (৭ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ওই প্রতিবেদন অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটি ৫২ কোটি ২৪ লাখ টাকা নিট মুনাফা করেছে। গত বছর একই সময়ে মুনাফা হয়েছিল ৩৫ কোটি ৭৮ লাখ টাকা। গত বছরের তুলনায় মুনাফা বেড়েছে ১৬ কোটি ৪৬ লাখ টাকা বা প্রায় ৪৬ শতাংশ। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে যা ৩১ পয়সা ছিল।

৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪ টাকা ২৩ পয়সা। প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নগদ অর্থের (এনওসিএফপিএস) প্রবাহ ছিল ১ টাকা ১৬ পয়সা। গত বছরের প্রথম প্রান্তিকে তা ৫৩ পয়সা ছিল।

কোম্পানি সূত্রে জানা গেছে, গ্রস মুনাফা বৃদ্ধি এবং করহার পরিবর্তনের প্রভাবে ইপিএস বেড়েছে। অন্যদিকে ইপিএস ও বিক্রিত পণ্যের মূল্য সংগ্রহ (Collection) বৃদ্ধির কারণে বেড়েছে ক্যাশ ফ্লো।

আইপিডিসি ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ বুধবার (৬ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ওই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। আলোচিত প্রান্তিকে কোম্পানিটি ১৫ কোটি টাকা নিট মুনাফা করেছে। গত বছর একই সময়ে মুনাফা হয়েছিল ১৫ কোটি ৮৬ লাখ টাকা।

চলতি বছরের প্রথম প্রান্তিকে আইপডিসি ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৪২ পয়সা। গত বছর প্রথম প্রান্তিকে ইপিএস ৪৫ পয়সা ছিল। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ (এনওসিএফপিএস) ছিল ২ টাকা ৮ পয়সা।

গত বছর কোম্পানিটির ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক (-৩.৩৩)। গত ৩১ মার্চ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬ টাকা ২৩ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে যা ১৫ টাকা ৭৮ পয়সা ছিল।