দেশ প্রতিক্ষণ, চট্টগ্রাম: চট্টগ্রামে আরও ১৬১ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হলেন আজ। এর মধ্যে ১২৯ জন নগরের ও ৩২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। ফলে চট্টগ্রাম জেলায় করোনা পজিটিভ শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪৮৬ জনে। গত ২৪ ঘন্টায় তিনটি ল্যাবে মোট ৫৪৫টি নমুনা পরীক্ষা করে এসব ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবেই শনাক্ত হয়েছে ১০০ জন। বাকি ৩৭ জন রোগী বিআইটিয়াইডি ল্যাবে শনাক্ত হয়েছে। বাকি ২৪ জন শনাক্ত হয়েছেন সিভাসু ল্যাবে।

শুক্রবার (২২ মে) রাত সাড়ে ১১ টা নাগাদ চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা সেখ ফজলে রাব্বী এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘চমেক ল্যাবে ২০৯টি নমুনা পরীক্ষায় আজ ১০০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে ৯২ জন নগরের ও ৮ জন বিভিন্ন উপজেলার।’

সিভিল সার্জনের দেয়া তথ্য অনুযায়ী বিআইটিআইডি ল্যাবে গত ২৪ ঘন্টায় ২৪৭ টি নমুনা পরীক্ষায় ৩৭ জন করোনা পজিটিভ শনাক্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে ২৭ জন নগরের ও ১০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। অন্যদিকে সিভাসু ল্যাবে ৮৯ নমুনা পরীক্ষায় মোট ২৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে আজ। এর মধ্যে ১০ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রামের এলাকায় এলাকায় এমনকি পরিবারের মধ্যেও ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। গত ২৪ ঘন্টায় রহমতগঞ্জে একই পরিবারের ৩২ বছর বয়সী এক পুরুষ ও ২৭ বছর বয়সী এক নারী, পতেঙ্গা এলাকায় ৯ বছর বয়সী শিশু, ১২ বছরের কিশোর, ১৮ বছর ব্য়সী তরুণী, ২২ ও ২৭ বছর বয়সী দুই তরুণ, ৩৫ বছর বয়সী নারীও ৩২ ও ৪২ বছর বয়সী পুরুষ, সদরঘাট এলাকায় যথাক্রমে ৩১, ৩৫, ৪৫, ২৪ বছর বয়সী ৪ নারী এবং ৩৯, ৪৫ বছর বয়সী ২ পুরুষ,

বহদ্দারহাট ৬৫ ও ৩৩ বছর বয়সী ২ নারী এবং ৪৩ বছরের এক পুরুষ, রাহাত্তারপুল এলাকায় ৩০, ৩০ ও ৩৫ বছর বয়সী ৩ নারী, পাঁচলাইশ মির্জাপুর এলাকায় শনাক্ত হওয়া একই পরিবারের দুজনের একজন ১৩ বছর বয়সী নারী, অন্যজন ৪১ বছর বয়সী পুরুষ, পাঁচলাইশে ২৯ বছর বয়সী নারী ও ২৯ বছর বয়সী এক পুরুষ, মধ্যম গোসাইলডাঙ্গা এলাকার একই পরিবারের দুই জন সদস্য— একজন ৫৭ বছর বয়সী নারী এবং অন্যজন ৪৪ বছরের পুরুষ।

চট্টগ্রামে ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশের নয় জন সদস্যের করোনা পজিটিভ এসেছে। এর মধ্যে তিনজনের বয়স ২২ বছর। চারজনের বয়স ২১ বছর, বাকি দুইজনের একজনের বয়স ২৬ বছর বয়সী এবং অন্যজনের বয়স ২৩ বছর। এছাড়া হালিশহর পুলিশ লাইনের তিনজন সদস্য এবং দামপাড়া পুলিশ লাইনের একজন সদস্য করোনা পজিটিভ শনাক্ত হলেন। হালিশহর পুলিশ লাইনের তিনজন পুরুষের বয়স যথাক্রমে ৫৭, ২৮ ও ৩৪ বছর এবং দামপাড়া পুলিশ লাইনের ব্যক্তিটি ৩৮ বছর বয়সী।

দিনের পরীক্ষায় শরীরে করোনার জীবাণু মিলেছে ইপিজেড এলাকায় ২৭, ৩২, ৩৬ বছরের তিন পুরুষ ও ৪৫ বছরের এক নারী এবং সিইপিজেডে ৫৭ বছরের এক পুরুষ, বন্দর এলাকার ২৫ বছর বয়সী পুরুষ, বন্দর ব্যাংক কলোনি এলাকার ২৩ তরুণী, বন্দরটিলার ১৮ বছর বয়সী তরুণী, ফ্রি পোর্ট নিউমুরিং এলাকার ৩৬, ২৭, ৩০ বছর বয়সী তিন নারী এবং ২৪ ও ২৭ বছর বয়সী দুই পুরুষ, চকবাজার চট্টগ্রাম কলেজের ৩৬ ও ৪৫ বছর বয়সী দুই পুরুষ ও ৩২ বছরের এক নারী, কোতোয়ালী এলাকার ৪৫ ও ৬১ বছর বয়সী দুজন পুরুষ ও ৪৯ বছর বয়সী এক নারী, লালখানবাজার এলাকার ৩৫, ৫৬ ও ৭০ বছর বয়সী তিনজন পুরুষ, হালিশহরের ৩০, ৩৮, ৫২ ও ৭০ বছর বয়সী চারজন পুরুষ,

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষায় পজিটিভ হিসেবে শনাক্ত হলেন হাজারীগলির ৫৩ বছর বয়সী পুরুষ, চেরাগী পাহাড় এলাকার ৩৭ বছর বয়সী পুরুষ, দামপাড়া ৪৩ বছর বয়সী পুরুষ, জিইসি এলাকার ৫০ বছর বয়সী এক নারী ও ১৯ বছর বয়সী এক তরুণ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ৩০ বছর বয়সী এক পুরুষ ও ২৮ বছর বয়সী নারী, দেওয়ানহাট এলাকার ৪৭ বছর বয়সী পুরুষ, বাকলিয়ার ৩৭ নারী ও ৬২ বছর বয়সী পুরুষ, আকবরশাহ এলাকার ৩৪ বছর বয়সী পুরুষ,

খুলশী থানার ৫০ বছর বয়সী পুলিশ সদস্য, মাইজপাড়ার ৩০ বছর বয়সী পুরুষ, সদরঘাটের ৩২ বছর বয়সী পুরুষ, আছদগঞ্জের ৩৫ বছর বয়সী পুরুষ, টেক্সটাইল এলাকার ৩৩ বছর বয়সী পুরুষ, সিটি গেট এলাকার ৩০ বছর বয়সী এক পুরুষ, ফিল্ড হাসপাতালে চিকিৎসাধীন ৩৭ বছর বয়সী এক পুরুষ, বউবাজার এলাকার ২৫ বছর বয়সী পুরুষ,ওআর নিজাম রোড এলাকার ২২ বছর বয়সী এক পুরুষ, পাহাড়তলীতে ৩৩ ও ৬০ বছর বয়সী দুজন পুরুষ,

করোনা রোগী পাওয়া গেল আরও যেসব এলাকায়, তার মধ্যে রয়েছে আগ্রাবাদে ৪২ ও ২৩ বছর বয়সী দুই পুরুষ, টেরিবাজারে ৫৮ বছর বয়সী পুরুষ, ফিরিঙ্গিবাজার এলাকায় ১৮ বছরের কিশোর, নাসিরাবাদ ৪২ বছরের পুরুষ, কাজীর দেউড়ি এলাকায় ৩৫ বছর বয়সী পুরুষ, বায়েজিদ ৩২ ও ৬২ বছরের দুই পুরুষ, বিএইচসিতে ৩৪ বছরের পুরুষ, টাইগারপাস এলাকার ৪৫ বছর বয়সী পুরুষ, আকবরশাহ থানার ৩০ বছর বয়সী পুরুষ, আলকরণ এলাকার ৩৫ বছরের এক নারী ও জয়নগর এলাকার ২২ বছরের নারী।

এছাড়া শনাক্ত হওয়া রোগীদের মধ্যে বিআইটিআইডিতে চিকিৎসাধীন তিনজন নারীও রয়েছেন যাদের বয়স ১৫, ১৮ ও ৪৯ বছর। নগরীর মেট্রোপলিটন হাসপাতালে ৭২ বছর বয়সী একজন পুরুষের মধ্যেও করোনা শনাক্ত হয়েছে। এছাড়া জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৪৯ ও ৫৮ বছর বয়সী দুই নারীর শরীরেও করোনার জীবাণু মিলেছে।

অন্যদিকে উপজেলায় শনাক্ত হওয়া রোগীদের মধ্যে রাউজান উপজেলার পাঁচজন এদের মধ্যে চারজন নারী ও একজন পুরুষ রয়েছেন। এদের মধ্যে পুরুষের বয়স ৩২ বছর এবং নারীদের বয়স যথাক্রমে ৪১, ১৫, ৩৫ ও ৫৪ বছর। বোয়ালখালীর পশ্চিম কধুরখীল এলাকায় শনাক্ত হয়েছেন ৩১ বছর বয়সী পুরুষ ও অন্য এলাকার ৫০ বছর বয়সী এক নারী।

পটিয়ায় শনাক্ত হলেন ৪৮, ২৭ ও ৩৫ বছর বয়সী তিনজন পুরুষ এবং ১৭ বছর বয়সী এক কিশোর। এছাড়া করোনা শনাক্তদের মধ্যে রয়েছেন হাটহাজারী উপজেলার তিনজন— ২৫ ও ৪৯ বছর বয়সী দুই পুরুষ এবং কামালপাড়া এলাকার ৪৯ বছর বয়সী নারী। সর্বশেষ একজন সীতাকুন্ডের আমিরাবাদ এলাকার ১৬ বছর বয়সী পুরুষ। রয়েছেন বারইয়ারহাট কলেজের ৩০ বছর বয়সী এক পুরুষও।

দিনের রিপোর্টে ১২ বছর বয়সী কিশোরী, ৫২ ও ৬০ বছর বয়সী দুই নারী এবং ২৩, ৩২, ৩৫, ৪০, ৪৩, ৫২ ও ৫৪ বছর বয়সী সাতজন পুরুষের মধ্যে করোনা শনাক্ত হলেও তাদের ঠিকানা জানা যায়নি।