এম এ সাঈদ, দেশ প্রতিক্ষণ, জবি: এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এবং বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে “ইন্সট্রুমেন্টাল এক্সেস অ্যাওয়ার্ড-২০২০” অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ এই অ্যাওয়ার্ড জন্য মনোনিত হয়েছেন।

নিম্ন ও মধ্যবিত্ত দেশের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের শিক্ষা ও গবেষণার জন্য স্বল্প খরচে উন্নত মানের বৈজ্ঞানিক যন্ত্রপাতি দেওয়ার ব্যবস্থা করা হয় এই অ্যাওয়ার্ড প্রোগ্রামের মাধ্যমে। নিম্ন মধ্যবিত্ত দেশের বিজ্ঞানীদের টেকসই নির্ভর নতুন কিছু আবিষ্কার ও গবেষণায় উৎসাহিত করার জন্য আমেরিকার সিডিং ল্যাব নামক বেসরকারি একটি সংগঠন এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে।

জানা যায়, এই অ্যাওয়ার্ড মাধ্যমে গবেষণার যন্ত্রপাতি বিশ্বের ১০টি দেশের ১৮টি বিশ্ববিদ্যালয়ের ১৮টি বিভাগে সরবরাহ করবে। এছাড়া এই পোগ্রামের জন্য যারা মনোনীত হয় বিশ্বব্যাপি সেডিং ল্যাবের অনন্য বিজ্ঞানীদের সংস্পর্শে এসে এবং তাদের সাথে গবেষণার সুযোগ দিয়ে থাকে এই সংগঠনটি। উল্লেখ্য, এই অ্যাওয়ার্ড পোগ্রামের মাধ্যমে গবেষণার জন্য বিশ্বের প্রায় ৯,৭০০ শিক্ষার্থী এবং ৪৭৫ জন শিক্ষক উন্নত মানের গবেষণায় সহোযোগিতা পাবে।