দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বাজেট ঘোষণার পরবর্তী আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ পুঁজিবাজারের প্রধান সূচক কমেছে। সূচক কমলেও এদিন টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগের শেয়ার ও ইউনিটর দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.২২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট এবং সিডিএসইটি ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৯ পয়েন্টে, ১৩২৯ পয়েন্টে এবং ৭৮৬ পয়েন্টে।

আরও পড়ুন…….  

বাজেট পরবর্তী পুঁজিবাজার নিয়ে আশাহত বিনিয়োগকারীরা 

আজ ডিএসইতে ৫৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২ কোটি ৭৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫১ কোটি ১০ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির বা ৯ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪টির বা ৮ শতাংশের এবং ২৪৭টির বা ৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

আরও পড়ুন…….  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬০ পয়েন্টে। সিএসইতে আজ ১০১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬টির দর বেড়েছে, কমেছে ২৩টির আর ৬২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।