দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স এবং এসএস স্টিল মুনাফার তথ্য প্রকাশ করেছে। এর মধ্যে ইউনাইটেড ইন্স্যুরেন্স চলতি বছরের জানুয়ারি থেকে জুন সময়ের, রিলায়েন্স জানুয়ারি-মার্চ সময়ের এবং এসএস স্টিল ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ের ব্যবসার মুনাফার তথ্য দিয়েছে। কোম্পানি তিনটির পরিচালনা পর্ষদ সভা শেষে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ মুনাফার তথ্য প্রকাশ করা হয়।

রও পড়ুন…

ইউনাইটেড ইন্স্যুরেন্স: চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক বা এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৩০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১৪ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ৮৫ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমায় ৬ মাসের হিসাবেও কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৩৩ পয়সা।

রও পড়ুন…

মুনাফার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্যও আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ৪১ পয়সা, যা ২০১৯ সালের ডিসেম্বর শেষে ছিল ৩১ টাকা ৮৭ পয়সা। এদিকে অপারেটিং ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে শেয়ার প্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৫৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ পয়সা।

রিলায়েন্স ইন্স্যুরেন্স: চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ২২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ২১ পয়সা।

মুনাফার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্যও আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের মার্চ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৯ টাকা ৮৮ পয়সা, যা ২০১৯ সাল ডিসেম্বর শেষে ছিল ৫২ টাকা ৬০ পয়সা। এদিকে অপারেটিং ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২ টাকা ৪৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৯৫ পয়সা।

এসএস স্টিল: চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৩৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৩ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা কমেছে ১৭ পয়সা।

তৃতীয় প্রান্তিকের মুনাফা কমলেও ৯ মাসের হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে। ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৫১ পয়সা, যা আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ১ টাকা ৩০ পয়সা। এদিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৪৪ পয়সা, যা ২০১৯ সাল জুন শেষে ছিল ১৫ টাকা ৯৩ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ সময়ে শেয়ার প্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১ টাকা ২৮ পয়সা, যা ২০১৮ সালের সালের জুলাই থেকে ২০১৯ সালের মার্চ সময়ে ছিল ৮ পয়সা।