ষ্পেশাল করেসপন্ডেন্ট, দেশ প্রতিক্ষণ, ঢাকা: ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেছেন, ২০১০ সালের ধস শুরুর পর থেকেই আইসিবি বিনিয়োগ করে করে আসছে। নিজের ব্যবসার কথা চিন্তা না করে শুধুমাত্র শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য বিনিয়োগ করেছে। তবে ২০২০ সালে এসে আইসিবি বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে।শনিবার (১৮ জুলাই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত ‘শেয়ারবাজারে করোনাভাইরাসের প্রভাব ও পুণ:রুদ্ধারের উপায়’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেছেন।

রও পড়ুন..

তিনি বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১১ হাজার কোটি টাকা এনে শেয়ারবাজারে বিনিয়োগ করেছে আইসিবি। কিন্তু করোনাভাইরাসের মহামারিতে শেয়ারবাজারে সৃস্ট মহামারিতে ২০২০ সালে এসে বিনিয়োগ সক্ষমতা হারিয়ে ফেলেছে আইসিবি।

আইসিবির এমডি বলেন, প্রধানমন্ত্রী আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর কথা বলেছেন। এটা এখন বাড়ানোর জন্য আইসিবির গৃহিত ঋণের সুদহার কমানো উচিত। আর ৩ মাস অন্তর সুদ প্রদানের পরিবর্তে প্রতি বছর প্রদানের সুযোগ করে দিতে হবে। এই মুহুর্তে শেয়ার বিক্রি করে সুদ প্রদান করা সম্ভব না।

রও পড়ুন…

আইপিও পর্যালোচনা স্টক এক্সচেঞ্জকে বিএসইসির হুমকি 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া ডিএসইর এমডি কাজী সানাউল হক, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ও এমডি মামুন-উর-রশীদ, ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর.এফ হুসাইনসহ অন্যান্যরা অংশগ্রহন করেন।