দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানিকে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো- জিলবাংলা সুগার এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন…

পুঁজিবাজারে হঠাৎ বিদেশী বিনিয়োগের হিড়িক 

জানা যায়, গত কয়েক কার্যদিবসে ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে দেখা গেছে। আর তাই কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

রও পড়ুন…

জিলবাংলা সুগার: গত বছরের ২৬ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৫৬.৭০ টাকা। যা ২০ আগস্ট বেড়ে লেনদেন হয়েছে ১৫০.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯৩.৮০ টাকা বা ১৬৫.৪৩ শতাংশ।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স: গত বছরের ২২ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৬৮.১০ টাকা। যা ১৬ আগস্ট বেড়ে লেনদেন হয়েছে ১১৪.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪৬.২০ টাকা।