দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা মহানগর উত্তর আওয়ামীলীগ কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান ও বিশিষ্ট লিভার বিশেষজ্ঞ ডাক্তার মামুন আল মাহতাব স্বপ্নীল জন্মদিনে দৈনিক দেশ প্রতিক্ষণ পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন। ভয়ংকর ভাইরাসে দেশ যখন অস্থির অবস্থায় তখন রোগীর সেবা কতটা ঝুঁকির তা সবারই জানা।

দারুণ মনোবল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার বিভাগের প্রধান ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও তার স্ত্রী নুজহাত চৌধুরী শম্পা চিকিৎসক দম্পতির। তাই করোনা ভয়কে জয় করেছেন আগেই। এখন রোগীদের কাছে তারা ‘মানবতার ফেরিওয়ালা’। করোনাভাইরাস দেশে ছড়িয়ে পড়ার শুরু থেকেই ‘লড়াকু’ এই চিকিৎসক দম্পতি রাত-দিন একাকার করে রোগীদের সাহস জোগাচ্ছেন। পাশাপাশি হাসপাতালে রোগীদের দেখার পাশাপাশি টেলিভিশনের বিভিন্ন আলোচনায় নিয়মিত অংশগ্রহণ এবং গণমাধ্যমে লেখার মাধ্যমে করোনায় সংক্রমণের বিরুদ্ধে স্বাস্থ্যসচেতনতা সৃষ্টির কার্যক্রমে যুক্ত ছিলেন তারা দুজন।

ডা. মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিতে এমএসসি পাশ করেন। পরে, ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকেই হেপাটোলজি বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক। পাশাপাশি তিনি ল্যাবএইড স্পেশালাইজড হসপিটালের লিভার ও গ্যাস্ট্রো-অ্যান্টারোলজি বিশেষজ্ঞ এবং ইন্টারভেনশনাল এন্ডোসকপিস্ট।

পেশাগত ব্যস্ততার পাশাপাশি বিভিন্ন এসোসিয়েশনের কর্মকাণ্ড, গবেষণা ও লেখালেখির সঙ্গে জড়িত ডা. মাহতাব। তিনি লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ঢাকা, বাংলাদেশের সাধারণ সম্পাদক ও সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য।

লিভার বিষয়ক বেশ কটি টেক্সট বই সম্পাদনা করেছেন ডা. মাহতাব। ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের; ‘টেক্সট বুক অব হেপাটাইটিস বি’ ও ‘টেক্সট বুক অব হেপাটো-গ্যাস্ট্রো অ্যান্টারোলজি’এর প্রকাশক জেপি, ইন্ডিয়া এবং ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলানের ব্যানারে। বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালেও তাঁর শতাধিক প্রকাশনা রয়েছে।

ডা. মাহতাব ড. হেনরি কিসিঞ্জারের লেখা বই ‘হোয়াইট হাউস ইয়ারস’এর বাংলা অনুবাদ করেছেন ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ নামে। তাঁর আরেকটি অনুবাদ গ্রন্থ ‘একাত্তরের বিজয়’, মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) লক্ষণ সিংএর ‘ভিক্টরি ইন বাংলাদেশ’ বইটির অনুবাদ এটি।

বাংলা একাডেমীর আজীবন সদস্য মামুন-আল-মাহতাব বাংলাদেশে, কিউবা ও জাপানের সঙ্গে যৌথভাবে হেপাটাইটিস বি ভাইরাসের চিকিৎসায় একটি নতুন ওষুধ উদ্ভাবনে প্রধান গবেষক হিসেবে মৌলিক গবেষণা পরিচালনা করছেন। যা ইতোমধ্যে আন্তর্জাতিক বৈজ্ঞানিক মহলে ব্যাপকভাবে আলোচিত। ২০১৩ সালে মার্কিন লিভার এসোসিয়েশনের ‘প্রেসিডেন্সিয়াল পদক’ লাভ করার পর ভয়েস অব আমেরিকা তাঁর সাক্ষাৎকার প্রচার করে। ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন তাঁকে ২০১৪ সালে ‘অর্ডার অব মেরিট’ প্রদান করে।

বৈজ্ঞানিক গবেষণার জন্য ডা. মাহতাব আরও অনেক পুরস্কার পেয়েছেন। এর অন্যতম হল, এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, জাপান সোসাইটি অব হেপাটোলজি, ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন ও এশিয়া প্যাসিফিক প্রাইমারি লিভার ক্যান্সার এক্সপার্ট এসোসিয়েশন প্রদত্ত পুরস্কার।