দেশ প্রতিক্ষণ, ঢাকা: আগের দিন মঙ্গলবার উত্থান হলেও বুধবার পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। টানা ৫ কার্যদিবস উত্থানের পর আজ কিছুটা পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

রও পড়ুন…

সিকিউরিটিজ আইন পরিপালনে ডিএসইর দক্ষতা নিয়ে প্রশ্ন!

জানা গেছে, আজ ডিএসইতে ডিএসইএক্স ৬.৬৩ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১.৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৭৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৭.৩২ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ২.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪৬.৪৪, ১৭২৬.৯০ ও ১০০৯.৯৮ পয়েন্টে।

রও পড়ুন…

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৭৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১২ কোটি ১৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৯০ কোটি ১৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির বা ৪৬.৪৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪৭টির বা ৪১.৪০ শতাংশের এবং ৪৩টি বা ১২.১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪.৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৯৪.৮৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।